শত বছর পর নারী ভিসি পেল আলিগড় বিশ্ববিদ্যালয়

শত বছর পর নারী ভিসি পেল আলিগড় বিশ্ববিদ্যালয়

ছবি: সংগৃহীত

ভারতের বিখ্যাত আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (এএমইউ) নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক নাইমা খাতুন। ভারতীয় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর অনুমোদন লাভের পর তাকে উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির ১২৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো নারী ভিসি হলেন অধ্যাপক নাইমা।
মঙ্গলবার (২৩ এপ্রিল) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, ভারতের শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের পরই দেশটির প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যের নিয়োগপত্রে স্বাক্ষর করেন। আগামী পাঁচ বছর তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

যেহেতু এখন নির্বাচনের আদর্শ আচরণ বিধি রয়েছে, তাই এই নিয়োগসংক্রান্ত বিষয়ে ভারতের জাতীয় নির্বাচন কমিশনেরও (ইসিআই) অনুমতি নেয়া হয়েছে।

প্রসঙ্গত, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়েরই ছাত্রী ছিলেন নাইমা। এখান থেকে সাইকোলজিতে পিএইচডি করেন তিনি। ১৯৮৮ সালে সেই বিভাগেই লেকচারার হিসাবে যোগ দেন। ২০০৬ সালে প্রফেসর হন। এরপর ২০১৪ সালে ওমেন্স কলেজের প্রিন্সিপাল হিসাবে যোগ দেন।

উল্লেখ্য, ১৮৭৫ সালে মুহাম্মদান অ্যাংলো-ওরিয়েন্টাল কলেজ প্রতিষ্ঠা করা হয়েছিল। ১৯২০ সালে সেটিকে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হয়। আলিগড় মুসলিম ইউনিভার্সিটি অ্যাক্ট মেনেই তা তৈরি হয়েছিল।

সে বছর বিশ্ববিদ্যালয়টিতে চ্যান্সেলার হিসাবে যোগ দেন বেগম সুলতান জাহান। তিনিই একমাত্র নারী, যিনি আচার্য পদে ছিলেন। এবার এই বিশ্ববিদ্যালয় পেল প্রথম নারী উপাচার্য।