নাইজেরিয়ার কারাগার থেকে পালালো শতাধিক বন্দি

নাইজেরিয়ার কারাগার থেকে পালালো শতাধিক বন্দি

ছবিঃ সংগৃহীত।

নাইজেরিয়ায় ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার থেকে অন্তত ১১৮ জন বন্দি পালিয়ে গেছে। বুধবার (২৪ এপ্রিল) রাতে নাইজেরিয়ার রাজধানীর কাছে সুলেজা কারাগারে এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক বিবৃতিতে মুখপাত্র আদামু দুজা বলেন, কয়েক ঘণ্টা ধরে চলা বৃষ্টিতে কারাগারের বেশ খানিকটা অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত অংশের মধ্যে ঘেরের প্রাচীর ও আশেপাশের ভবনও রয়েছে। আর সেই সুযোগেই কারাগারে বন্দি অন্তত ১১৮ জন আসামি পালিয়ে যান।

‘কারাগার কর্মীরা পলাতকদের আবার আটক করার চেষ্টা করছে। দেশের অন্য নিরাপত্তা সংস্থার সহায়তায় এরই মধ্যে ১০ জনকে আটক করা সম্ভব হয়েছে। বাকিদের গ্রেফতারে আমাদের জোর অভিযান চলছে। পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।’

আদামু দুজা আরও বলেন, জনসাধারণকে পালিয়ে যাওয়া বন্দীদের সন্ধান করতে ও কোনো ব্যক্তির চলাফেরা সন্দেহজনক মনে হলে, নিরাপত্তা সংস্থার নিকটবর্তী কার্যালয়ে জানাতে বলা হয়েছে।পালিয়ে যাওয়া বন্দিদের পরিচয় বা সংশ্লিষ্টতা সম্পর্কে দুজা বিস্তারিত কিছু না জানালেও, আগে ইসলামপন্থী বিদ্রোহী গোষ্ঠী বোকো হারামের সদস্যদের সুলেজা কারাগারে আটকে রাখা হয়েছিল।

নাইজেরিয়ায় কারাগার থেকে বন্দি পালানো একটি বড় নিরাপত্তা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারাগারগুলোতে অতিরিক্ত জনাকীর্ণতা, স্বল্প তহবিল ও নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার জন্য এমন পরিস্থিতি তৈরি হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে দুর্বল অবকাঠামো ও জঙ্গি হামলায় দেশটির কারাগার থেকে হাজার হাজার বন্দী পালিয়ে গেছে। ২০২২ সালে জুলাইয়ে রাজধানী আবুজার একটি কঠোর নিরাপত্তাবেষ্টিত কারাগারে আইএসের হামলায় প্রায় ৪৪০ জন বন্দী পালিয়ে যায়।

এ বিষয়ে আদামু দুজা বলেন, কারাগার কর্তৃপক্ষ এই বিষয়ে সচেতন আছে যে অনেকগুলো ভবন ঔপনিবেশিক যুগে নির্মিত। সেগুলো এখন দুর্বল হয়ে পড়েছে। কারাগারগুলো নতুন করে তৈরি বা সংস্কার করার চেষ্টা করছে কর্তৃপক্ষ।