বিতর্কিত ক্যাচ নিয়ে মুশফিকের নীরব প্রতিবাদ

বিতর্কিত ক্যাচ নিয়ে মুশফিকের নীরব প্রতিবাদ

সংগৃহীত ছবি

ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) প্রাইম ব্যাংকের উইকেটকিপার ব্যাটার মুশফিকুর রহিমের আউট নিয়ে নতুন বিতর্ক তৈরি হয়েছে। গতদিনের সেই ঘটনায় আজ (২৬ এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে মোহামেডান স্পোর্টিং ক্লাবের সঙ্গে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের ম্যাচে বিতর্কিত এই ঘটনা ঘটে। ৩১৮ রানের বড় লক্ষ্য তাড়ায় নেমে ইনিংসের ৩৪তম ওভারে অফস্পিনার নাঈমের বলে ডিপ মিডউইকেটে ক্যাচ তোলেন উইকেটকিপার এই ব্যাট। বাঁ-দিকে দুর্দান্ত ডাইভে বল তালুবন্দি করেন আবু হায়দার রনি।

তবে ক্যাচ নেওয়ার সময়ে রনির পা বাউন্ডারি লাইন (দড়ি) ছুঁয়েছে কি না, তা নিয়েই শুরু হয় বিতর্ক। এ নিয়ে বিসিবির সম্প্রচারিত ইউটিউব চ্যানেলের ফুটেজেও যথেষ্ট সংশয় ছিল। এ ঘটনায় ১০ মিনিটের মতো ম্যাচও বন্ধ ছিল। এ সময়ে ড্রেসিংরুম থেকে বেরিয়ে মোবাইল ফোনে ভিডিও দেখিয়ে আম্পায়ারের সঙ্গে কথা বলেন প্রাইম ব্যাংক অধিনায়ক তামিম ইকবাল। তবে নানান নাটকীয়তা শেষে মুশফিককে আউট দেওয়া হয়।

ছক্কা নাকি আউট—এ বিতর্কের রেশ ছিল ম্যাচের পরও। ৩৩ রানে হারের পর রীতি অনুযায়ী হাত মেলাননি প্রাইম ব্যাংকের কোনো খেলোয়াড়। দুই আম্পায়ার মনিরুজ্জামান ও সাথিরা জাকিরের সঙ্গে কথা বলে ড্রেসিংরুমে ফেরেন দলপতি তামিম।

এ নিয়ে সংবাদমাধ্যমে ম্যাচসেরা রনি তালুকদারের ভাষ্য, ‘আমরা তো মাঠেই ছিলাম। বাকিটা প্রাইম ব্যাংকের ব্যাপার।’

ক্যাচ নিয়ে এই ওপেনারের মন্তব্য, ‘সেটা তো রনিই (আবু হায়দার) ভালো জানে। কারণ, রনিই ক্যাচটা ধরেছে। রনির ওপরেই পুরোটা নির্ভর করবে। ও যেই সিদ্ধান্তটা দেবে সেটার ওপরই। কারণ, এখানে তো ওভাবে ক্যামেরা ছিল না। থার্ড আম্পায়ার যদি থাকত, তাহলে সেটা ভালোভাবে দেখতে পারত। এখন এটা খেলোয়াড়দের ওপরই যায়।’

এবার শুক্রবার (২৬ এপ্রিল) ফেসবুকে নিজের অফিশিয়াল পেজ থেকে ওই ক্যাচের একটি স্ক্রিনশট পোস্ট করেন মুশফিক। লাল বৃত্তে রনির পায়ের কাছে চিহ্নিত করে লেখেন, ‘মাশা আল্লাহ।’ এর সঙ্গে ‘স্যালুট’ দেওয়ার তিনটি ইমোজিও জুড়ে দেন মুশি।

মুশফিকের ওই পোস্টে মন্তব্য করেন প্রাইম ব্যাংকের পেসার রুবেল হোসেন। তিনি লেখেন, ‘খুবই দুঃখজনক (ভাই)।’