জ্যোতির ফিফটিতেও রক্ষা পেল না টাইগ্রেসরা, এগিয়ে গেল ভারত

জ্যোতির ফিফটিতেও রক্ষা পেল না টাইগ্রেসরা, এগিয়ে গেল ভারত

সংগৃহীত

আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি নিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফরে এসেছে ভারতীয় নারী ক্রিকেট দল। সিরিজে প্রথম ম্যাচেই বাংলাদেশের মেয়েদের ৪৪ রানে হারিয়েছে হারমানপ্রিত কৌরের দল। এতে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গেল সফরকারীরা।

রোববার (২৮ এপ্রিল) আগে ব্যাট করতে নেমে বাংলাদেশকে ১৪৬ রানের লক্ষ্য দেয় ভারত। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১০১ রান তুলতে পারে বাংলাদেশ। এতে ৪৪ রানের জয় পায় ভারত।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় টাইগ্রেসরা। দলীয় ৩০ রানেই ৪ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। ইনিংসের তৃতীয় বলে সাজঘরে ফেরেন দিলারা আক্তার (৪)। এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি সোবহানাও। ৮ বলে ৬ রান করেন তিনি।

১৮ বলে ১৩ রান করে আউট হন আরেক ওপেনার মুর্শিদা। এরপর উইকেটের মিছিলে যোগ দেন ফাহিমা খাতুন (১), স্বর্ণা আক্তার (১১) এবং রাবেয়া খাতুন (২)। কিন্তু একপ্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন দলপতি নিগার সুলতানা জ্যোতি।

তাকে সঙ্গ দেওয়ার চেষ্টা করেন নাহিদা। ১৮ বলে ১১ রান করে নাহিদা আউট হলেও ৪৫ বলে হাফ-সেঞ্চুরি তুলে নেন টাইগ্রেস অধিনায়ক। ৪৮ বলে ৫১ রান করে সাজঘরে ফেরেন ডানহাতি এই ব্যাটার।

শেষ পর্যন্ত মারুফা আক্তার (১) এবং সুলতানা খাতুন (০) অপরাজিত থাকলেও নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১০১ রান তুলতে পারে বাংলাদেশ। এতে ৪৪ রানের জয় পায় ভারত।

ভারতের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন রেণুকা সিং। এ ছাড়াও পূজা ভাস্ত্রকার দুটি এবং দীপ্তি শর্মা, শ্রেয়াঙ্কা পাতিল ও রাধা যাদব একটি করে উইকেট নেন।

এর আগে, টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। ৯ বলে ৯ রান করে সাজঘরে ফেরেন স্মৃতি মান্ধানা। এরপর ইয়াস্তিকা ভাটিয়াকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন শেফালি ভার্মা। তবে ২২ বলে ৩১ রান করে প্যাভিলিয়নে ফেরেন শেফালি।

এরপর ক্রিজে এসে ব্যাট চালাতে শুরু করে হারমনপ্রিত। ২২ বলে ৩০ রান করে সাজঘরে ফেরেন ভারতীয় এই অধিনায়ক। ২৯ বলে ৩৬ রান করে তাকে সঙ্গ দেন ইয়াস্তিকা।

শেষ দিকে রিচা ঘোষ (২৩), সজানা সজীবন (১১) এবং পূজা ভাস্ত্রকার ৪ রানে আউট হলে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের বড় পুঁজি পায় ভারত।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন রাবেয়া খাতুন। এ ছাড়া মারুফা আক্তার দুটি এবং ফারিহা তৃষা ও ফাহিমা খাতুন একটি করে উইকেট নেন।