জার্মান রাষ্ট্রদূতকে ধাওয়া দিলো ফিলিস্তিনি শিক্ষার্থীরা

জার্মান রাষ্ট্রদূতকে ধাওয়া দিলো ফিলিস্তিনি শিক্ষার্থীরা

ছবি: সংগৃহীত

গাজা উপত্যকায় ইসরায়েলের মানবতাবিরোধী হামলার পরও দেশটির পক্ষে অবস্থান নেওয়ায় ফিলিস্তিনে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে ধাওয়া দিয়েছেন ফিলিস্তিনি শিক্ষার্থীরা। খবর টাইমস অব ইসরায়েলের।

মঙ্গলবার (৩০ এপ্রিল) ফিলিস্তিনে নিযুক্ত জার্মান দূত ওলিভার ওকজা পশ্চিম তীরের ফিলিস্তিন জাদুঘর পরিদর্শনে গেলে এ ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে প্রকাশিত কয়েকটি ভিডিওতে দেখা যাচ্ছে, রামাল্লা থেকে ১০ কিলোমিটার দূরে পশ্চিম তীরের বিরজেত বিশ্ববিদ্যালয়ে অবস্থিত জাদুঘরে জার্মান দূতকে ধাওয়া দিচ্ছেন ফিলিস্তিনি শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা ‘বের হয়ে যাও, বের হয়ে যাও’ স্লোগান দিতে থাকেন। তাদের ধাওয়া খেয়ে জার্মান দূত দৌড়ে গিয়ে তার গাড়িতে উঠে পড়েন।

জার্মান দূত তার গাড়িতে ওঠার পর সেটিকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করতে থাকেন শিক্ষার্থীরা। ওই সময় গুলির শব্দও শোনা যায়।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালান স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা। এরপর ওইদিন থেকেই হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়।

৭ অক্টোবরের ওই হামলার পর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করতে ও ইসরায়েলিদের প্রতি সংহতি জানাতে সরাসরি ইসরায়েলে যান জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ। এছাড়া দখলদার ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকা গণহত্যার যে অভিযোগ এনেছে সেটির বিরুদ্ধে লড়ার ঘোষণা দিয়েছে জার্মানি।