ফরিদপুরে দুই পক্ষের সংঘর্ষে আহত ৩০

ফরিদপুরে দুই পক্ষের সংঘর্ষে আহত ৩০

প্রতিকী ছবি

ফরিদপুরের ভাঙ্গায় দুই পক্ষের সংঘর্ষে কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন। জমির ধান কাটা নিয়ে বিরোধের জেরে এই সংঘর্ষের সূত্রপাত। 

বৃহস্পতিবার (৯ মে) সকালে ভাঙ্গা উপজেলার হামিরদী ইউনিয়নের গোপীনাথপুর গ্রামে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

আহতদের মধ্যে ১৮ জনকে ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। দু’জনকে আশঙ্কাজনক অবস্থায় ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বাকিরা হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, গোপীনাথপুর গ্রামে আধিপত্যবিস্তার নিয়ে দুটি পক্ষ আগের থেকেই সক্রিয় ছিল। একপক্ষের নেতৃত্ব দেন গোপীনাথপুর গ্রামের কুদ্দুস মুন্সী (৬৫), অপর পক্ষের নেতৃত্ব দেন একই গ্রামের সাইমুন শেখ (৪৫)।

গ্রামে ১৪ শতাংশ একটি জমির মালিকানা নিয়ে কুদ্দুস মুন্সীর পক্ষে সিরাজুল ইসলাম মুন্সীর সঙ্গে সাইমুন শেখের পক্ষের আছাদ মাতুব্বরের বিরোধ চলছিল। বিরোধপূর্ণ জমিতে সিরাজুল ইসলাম মুন্সী ইরি ধান চাষ করেন। সেই ধান আধা পাকা অবস্থায় গত ১ মে সাইমুন শেখের পক্ষের লোকজন কেটে নিয়ে যায়। তারপর থেকে বিরোধ আরও বেড়ে যায়। গত বুধবার (৮ মে) রাতে ধান কাটাকে কেন্দ্র করে সাইমুন শেখ ও কুদ্দুস মুন্সীর মধ্যে কথা কাটাকাটি হয়। এরপর দুই পক্ষের লোকজন দেশীয় অস্ত্র সংঘর্ষের প্রস্তুতি নেয়। খবর পেয়ে বুধবার রাতে ভাঙ্গা থানা পুলিশ ঘটনাস্থলে পরিস্থিতি শান্ত করে।

বৃহস্পতিবার সকাল ৬টার দিকে দুই পক্ষের কয়েকশত দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে লিপ্ত হয়। দেড় ঘণ্টাব্যাপী সংঘর্ষে কমপক্ষে ৩০ জন আহত হয়। খবর পেয়ে ভাঙ্গা থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাঠিপেটা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, আহত ১৮ জনের মধ্যে সাইমুন শেখের পক্ষের মো. মহসিন শেখ (৫৫) ও সোহেল মাতুব্বরকে (৩৫) গুরুতর আহত অবস্থায় ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আহতের মধ্যে কুদ্দুস মুন্সী পক্ষের বাচ্চু মোল্লা (৫০), রাকিব মাতুব্বর (২৫), রুহুল আমিন (২৮), বিপ্লব মুন্সী (৩৫), সুমন মুন্সী (৩৫), সাজু শেখ (২০) ও কুদ্দুস মুন্সী (৬৫)। অন্যদিকে সাইমুন শেখের পক্ষের আসাদ মাতুব্বর (৫২), সুমন মাতুব্বর (৩২), হাফিজুল মাতুব্বর (৪০), নুর ইসলাম (৭২), নাইম মুন্সী (২১), ওসমান মাতুব্বর (৪৫), সজিব মুন্সী (৩৫) চিকিৎসাধীন রয়েছেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ভাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন-আল রশিদ বলেন, ধান কাটাকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাঠিপেটা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। আজ রাত সাড়ে ৯টা পর্যন্ত কোনো পক্ষ থানায় কোনো অভিযোগ দেয়নি।