নাটোরে গাছ থেকে আম পাড়া শুরু ১৫ মে

নাটোরে গাছ থেকে আম পাড়া শুরু ১৫ মে

সংগৃহীত

নাটোরে গাছ থেকে আম পাড়া শুরু হবে আগামী ১৫ মে। এছাড়া জেলার লিচু পাড়া শুরু হবে ২০ মে থেকে। জেলা প্রশাসক জানিয়েছেন, নির্ধারিত সময়ের আগে আম ও লিচু বাজারজাত করলে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে নাটোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ফল উৎপাদক ও ব্যবসায়ীদের সঙ্গে নিরাপদ, আম-লিচু আহরণ, সংরক্ষণ এবং বাজারজাতকরণ প্রস্তুতিমূলক সভায় এই তথ্য জানানো হয়। জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞার সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

২৫ মে গোপালভোগ, ৩০ মে রাণীপছন্দ, ৩০ মে খিরসাপাত, ৫ জুন লক্ষণভোগ, বারি আম ১০ জুন, ল্যাংড়া ১২ জুন, মোহনভোগ ২০ জুন, হাড়িভাঙ্গা ও আম্রপালি ২৫ জুন, ফজলি ৩০ জুন। 

এছাড়াও মল্লিকা ৫ জুলাই, বারি আশ্বিনা ২০ জুলাই, গৌরমতি জাতের আম ২০ আগস্ট থেকে গাছ থেকে সংগ্রহ ও বাজারজাতকরণের সময় নির্ধারণ করা হয়েছে। মোজাফর জাতের লিচু ২০ মে এবং বোম্বাই ও চায়না জাতের লিচু ২৭ মে থেকে গাছ থেকে সংগ্রহ করতে পারবেন বাগান মালিক ও ব্যবসায়ীরা।

সভায় বক্তারা বলেন, আবহাওয়া প্রতিকূল থাকায় এবার আম লিচুসহ গ্রীষ্মকালীন ফল দেরিতে এসেছে। বাজারে যাতে অপরিপক্ক এবং ভেজাল মিশ্রিত কোনো ফল বিক্রি করতে না পারে সেজন্যেই কৃষি বিভাগের সমন্বয়ে এই ফল আহরণ সংরক্ষণ এবং বাজারজাতকরণ বিষয়ে সভা আহ্বান করা হয়।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাছুদুর রহমান, পুলিশ পরিদর্শক ফরহাদ হোসেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক (উদ্যান) শামসুর নাহার ভূঁঞা, উপজেলা কৃষি কর্মকর্তা নীলিমা জাহানসহ জেলার বিভিন্ন এলাকার বাগান মালিক ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।