কূটনৈতিক মিশন খুলতে সম্মত বাংলাদেশ-আয়ারল্যান্ড

কূটনৈতিক মিশন খুলতে সম্মত বাংলাদেশ-আয়ারল্যান্ড

ছবি:সংগৃহীত

নিজেদের রাজধানীতে একে অপরের আবাসিক কূটনৈতিক মিশন খোলার বিষয়ে সম্মত হয়েছে বাংলাদেশ এবং আয়ারল্যান্ড।স্থানীয় সময় সোমবার (১৩ মে) আয়ার‌ল্যান্ডের রাজধানী ডাবলিনে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত প্রথম যৌথ পরামর্শক সভায় কূটনৈতিক মিশন খোলার বিষয়ে একমত হয়েছে উভয়পক্ষ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রথম যৌথ পরামর্শক সভায় বসার আগে দুই দেশের পররাষ্ট্র দপ্তরের মধ্যে নিয়মিত দ্বিপক্ষীয় বিষয় আলোচনা করার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। স্মারকে স্বাক্ষর করার পাশাপাশি সভায় ঢাকার পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। অন্যদিকে ডাবলিনের পক্ষে নেতৃত্ব দেন আয়ারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল জোসেফ হ্যাকেট।

সভায় দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। যার মধ্যে দুই দেশের পারস্পারিক রাজনৈতিক সম্পর্ক আরও গভীর করা, বাণিজ্য-বিনিয়োগ, আইসিটি, বাংলাদেশ থেকে আয়ারল্যান্ডে পেশাদার ও দক্ষ শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, জলবায়ু পরিবর্তন, খেলাধুলা ও সাংস্কৃতিক বিনিময়ের মতো বিষয়গুলো ছিল। এছাড়া দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বাড়ানোর ক্ষেত্রে ভিসা প্রক্রিয়া সহজ করার বিষয়টিও স্থান পায় এ আলোচনায়।

সভায় বাংলাদেশ-ইইউ অংশীদারিত্ব নিয়ে সন্তোষ প্রকাশ করেন উভয়পক্ষ। এ সময় রোহিঙ্গা সংকট, মিয়ানমার, মধ্যপ্রাচ্য ও ইউরোপের পরিস্থিতিসহ পারস্পরিক স্বার্থ ও উদ্বেগের বিভিন্ন ইস্যুতে নিজ নিজ অবস্থান ব্যক্ত করেন তারা।

সভায় যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম ইউরোপ ও ইইউ) কাজী রাসেল পারভেজ উপস্থিত ছিলেন।