এবার ইসরায়েল-হামাস নেতাদের গ্রেফতারি পরোয়ানা নিয়ে যা বলল চীন

এবার ইসরায়েল-হামাস নেতাদের গ্রেফতারি পরোয়ানা নিয়ে যা বলল চীন

প্রতিকী ছবি

গাজায় যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) আইসিসির প্রধান কৌঁসুলি করিম খান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আর হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন। সোমবার তিনি এ ঘোষণা দেন।

আবেদনে বলা হয়, ইসরায়েলে হামাসের হামলা এবং এর ধারাবাহিকতায় গাজায় চলমান যুদ্ধে সংঘটিত যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে এ আবেদন করা হয়েছে।এই ঘটনা নিয়ে মন্তব্য করেছে চীন।বেইজিং বলেছে, তাদের প্রত্যাশা ইসরায়েল ও হামাস নেতাদের বিরুদ্ধে পরোয়ানা চাওয়ার পর আইসিসি তার ‘বস্তুনিষ্ঠ’ অবস্থান বজায় রাখবে।

ফিলিস্তিনি জনগণের সম্মিলিত শাস্তি বন্ধের আহ্বান জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, আশা করা যায় আইসিসি তার উদ্দেশ্যমূলক ও নিরপেক্ষ অবস্থান সমুন্নত রাখবে এবং আইন অনুযায়ী তার ক্ষমতা প্রয়োগ করবে।

সোমবার আইসিসির প্রসিকিউটর করিম খান বলেন, ৭ অক্টোবরের হামলা ও গাজায় ইসরায়েলের যুদ্ধে সংঘটিত কথিত অপরাধের জন্য তিনি প্রধানমন্ত্রী নেতানিয়াহু, প্রতিরক্ষা প্রধান গ্যালান্ট এবং হামাস প্রধান সিনওয়ারসহ তিন নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির অনুরোধ করেছেন।

আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইতালি নিন্দা জানিয়েছে।তবে ফ্রান্স তার পশ্চিমা মিত্রের সাথে দ্বিমত প্রকাশ করে বলেছে, আইসিসির ‘স্বাধীনতার’ প্রতি তাদের সমর্থন রয়েছে।