রক্তের ক্যানসার আক্রান্ত সিরিয়ার ফার্স্ট লেডি

রক্তের ক্যানসার আক্রান্ত সিরিয়ার ফার্স্ট লেডি

ছবিঃ সংগৃহীত।

রক্তের ক্যানসার লিউকেমিয়ায় আক্রান্ত হয়েছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের স্ত্রী ও দেশটির ফার্স্ট লেডি আসমা আল-আসাদ। স্তন ক্যানসার থেকে পুরোপুরি সুস্থ হয়ে ওঠার প্রায় পাঁচ বছর পর রক্তের ক্যানসারে আক্রান্ত হলেন তিনি।

মঙ্গলবার দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।বিবৃতিতে বলা হয়েছে, ৪৮ বছর বয়সী আসমা বিশেষ চিকিৎসা প্রোটোকলের মধ্য দিয়ে যাবেন; যার জন্য তাকে আইসোলেশনে থাকতে হবে।এর ফলে তিনি সরকারি কিংবা জনসংশ্লিষ্ট কোনো অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না।

এর আগে ২০১৯ সালের আগস্টে সিরিয়ার এই ফার্স্ট লেডি বলেছিলেন, তিনি স্তন ক্যানসার থেকে পুরোপুরি সেরে উঠেছেন। স্তন ক্যানসার একেবারে প্রাথমিক পর্যায়ে থাকাকালীন তা শনাক্ত করায় চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে ওঠেন তিনি।আসমা আল-আসাদের জন্ম এবং বেড়ে ওঠা যুক্তরাজ্যে।

তবে তার পরিবার মূলত মধ্য সিরিয়ার। দেশটির একজন প্রভাবশালী নারী ব্যক্তিত্ব তিনি। বর্তমানে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার অধীনে রয়েছেন আসমা। এছাড়া সিরিয়ায় সংঘাত চলাকালীন সময়ে তাকে নিয়ে বেশ বিতর্কও ছিল।

সিরিয়ার অন্যতম বৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা সিরিয়া ট্রাস্ট ফর ডেভেলপমেন্ট পরিচালনা করেন আসমা আল-আসাদ। তার এই প্রতিষ্ঠানের ছায়াতলে সিরিয়াজুড়ে অনেক দাতব্য ও উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করে অন্যান্য সংস্থা।লিউকেমিয়া হচ্ছে অস্থিমজ্জার ক্যান্সার। অধিকাংশ ক্ষেত্রে এর প্রধান লক্ষণ শ্বেত রক্তকণিকার অস্বাভাবিক সংখ্যাবৃদ্ধি। রক্তে ভ্রাম্যমাণ এই শ্বেত রক্ত কণিকাগুলো অপরিণত ও অকার্যকর।