ফিফার জরিমানা নিয়ে যা বললেন সালাম মুর্শেদী

ফিফার জরিমানা নিয়ে যা বললেন সালাম মুর্শেদী

সালাম মুর্শেদী

সোহাগ-কাণ্ডে অবশেষে ফেঁসে গেলেন সালাম মুর্শেদীও। গত বছর আর্থিক অনিয়ম ও ক্রয়-সংক্রান্ত জালিয়াতির অভিযোগে সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে দুই বছরের নিষেধাজ্ঞা দিয়েছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। এবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি ও অর্থ কমিটির প্রধান সালাম মুর্শেদীকে সে ঘটনায় জরিমানা করা হয়েছে প্রায় ১৩ লাখ টাকা।

ফিফার স্বাধীন নৈতিকতাবিষয়ক কমিটির অ্যাডজুডিকেটরি চেম্বার সালাম মুর্শেদীকে নৈতিকতা নীতিমালার ধারা ১৪-এর আওতায় এ জরিমানা করেছে। তারা জানিয়েছে, সব ধরনের সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতেই নেওয়া হয়েছে এ সিদ্ধান্ত। আবু নাঈম সোহাগের নিষেধাজ্ঞার মেয়াদও বেড়েছে আরও এক বছর।

ফিফার স্বাধীন নৈতিকতাবিষয়ক কমিটির অ্যাডজুডিকেটরি চেম্বার মনে করে, সে ঘটনায় বাফুফের অর্থ কমিটির প্রধান হিসেবে সালাম মুর্শেদী দায় এড়াতে পারেন না। সে ঘটনায় ক্রয় ও অর্থ পরিশোধের প্রক্রিয়াগুলোতে দেওয়া হয়েছিল মিথ্যা তথ্য, ক্রয়াদেশ ছিল ত্রুটিপূর্ণ, সেই সঙ্গে ভুয়া দলিলও পরিবেশন করা হয়েছিল।

এ বিষয়ে সালাম মুর্শেদী বলেন, ক্রয়সংক্রান্ত অনেক কাগজপত্রে তাকে সই করতে হয়। বাফুফের কর্মচারীরা যা দেয়, সেটার ওপরই কাজ করেন। অনেক সময় স্ক্যান করা সইও ব্যবহৃত হয়। যদি দায়িত্বে অবহেলা হয়, তাহলে জরিমানা দিয়ে দেবেন তিনি। তবে এর মানে এই নয় যে, সেটা ইচ্ছাকৃতভাবে করা হয়েছে।

এ ব্যাপারে আরও বিস্তারিত ব্যাখ্যা আজ শুক্রবার দেবেন বলে জানিয়েছেন সাবেক তারকা ফুটবলার মুর্শেদী।