ডিবি প্রধানের নেতৃত্বে শীঘ্রই ভারত যাচ্ছে তদন্ত টিম

ডিবি প্রধানের নেতৃত্বে শীঘ্রই ভারত যাচ্ছে তদন্ত টিম

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদের নেতৃত্বে ৩ সদস্যের তদন্ত টিম আজ-কালের মধ্যে ভারত যাচ্ছে। ভারতের কলকাতায় অভিজাত ফ্ল্যাটে নিহত ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যা মামলার তদন্তে ঘটনাস্থল পরিদর্শন ও ভারতের সিআইডি কর্তৃক আসামিদের জিজ্ঞাসাবাদ করবেন তারা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ শুক্রবার (২৪ মে) ছুটির দিনে তদন্ত কর্মকর্তাদের ভারত যাওয়ার সরকারি অনুমোদন দিয়েছে।

আজ শনিবার (২৫মে) রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ নিজেই এ তথ্য জানান।

হারুন অর রশীদ বলেন, ‘ভারতীয় পুলিশ বর্তমানে এই হত্যার ঘটনা তদন্ত করছে। আজ-কালের মধ্যে আমিসহ ডিবির তিনজন অফিসার তদন্তের কাজে ভারতে যাব। আমাদের সরকারিভাবে জিও হয়েছে, আইজিপি নির্দেশ দিলে ভারতে যাব।’

এদিকে গত তিনদিন ধরে বাংলাদেশে আসা কলকাতা সিআইডি পুলিশের ৪ সদস্যের টিম ঢাকায় গ্রেপ্তারকৃত আসামিদের জিজ্ঞাসাবাদ ও তদন্ত সংস্থার ডিবি কর্মকর্তাদের সাথে বৈঠক করে আজ শনিবার (২৫ মে) ভারত ফিরে যাবেন।

ঢাকায় শেরেবাংলা নগর থানায় নিহত এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ের দায়ের করা মামলার প্রধান তদন্ত কর্মকর্তা ডিবির প্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ জানিয়েছেন, যেহেতু ঘটনাস্থল ভারতের কলকাতায় এবং ওই দেশেরও কিছু আসামি হত্যাকাণ্ডের সাথে জড়িত তাই মামলার তদন্তে আমাদের টিম ভারত যাচ্ছে।

তদন্ত সূত্র জানায়, ঢাকায় আসা কলকাতা সিআইডির তদন্ত টিম একাধিকবার ঢাকার তদন্ত কর্মকর্তাদের সাথে বৈঠক করেছে। ঢাকায় আটক আসামিদের তারা যৌথভাবে জিজ্ঞাসাবাদ করেছে।

মূলত সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ড ও লাশ গুমের আসামিদের চিহ্নিত করেছে দুই দেশের গোয়েন্দারা। দুই দেশের গোয়েন্দাদের তদন্তে তারা একমত হয়েছে যে আখতারুজ্জামান শাহীনের পরিকল্পনায় দুই দেশের চিহ্নিত অপরাধীদের নিখুঁত পরিকল্পনায় হত্যা ও লাশ টুকরো টুকরো করে গুম করা হয়েছে। পরিকল্পনা বাস্তবায়নে নিয়োগ করা হয়েছে খুলনার পূর্ব বাংলা সর্বহারা পার্টির দুর্ধর্ষ কিলার আমানুল্লাহ ওরফে শিমুল ও ভারতের দক্ষ কসাই জিহাদ ওরফে সিয়ামকে।