মসজিদে বাণিজ্যিক কার্যক্রম নিষিদ্ধ করল কুয়েত

মসজিদে বাণিজ্যিক কার্যক্রম নিষিদ্ধ করল কুয়েত

ছবি: সংগৃহীত

মসজিদে বিভিন্ন কোম্পানি ও ব্যাংকের পণ্য এবং সেবার বিপণনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। সম্প্রতি দেশটির আওকাফ মন্ত্রণালয় মসজিদে বিপণন কার্যক্রম নিষিদ্ধ করে ফতোয়া জারি করেছে।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বিভিন্ন কোম্পানি ও ব্যাংক তাদের পণ্যের প্রসারের জন্য মসজিদে মসজিদে গিয়ে মুসল্লিদের কাছে বিপণন কার্যক্রম পরিচালনা করে। এর মাধ্যমে পণ্যের বিনিময়ে মুসল্লিদের বিভিন্ন ধরনের সেবা বিনামূল্যে সরবরাহ করার প্রতিশ্রুতিও দেওয়া হয়।

কুয়েতের স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মসজিদগুলোকে যে কোনও ধরনের বাণিজ্যিক বিজ্ঞাপন ও বিপণন কার্যক্রম মুক্ত রাখতে হবে বলে ঘোষণা দিয়েছে আওকাফ মন্ত্রণালয়।

নিজেদের সরকারি ওয়েবসাইট ও টেলিফোন কলের মাধ্যমে এই আইনি ফতোয়ার প্রচার করছে মন্ত্রণালয়। তবে মসজিদে বিপণন কার্যক্রম নিষিদ্ধ করে জারি করা এই ফতোয়া কীভাবে কার্যকর করা হবে, সেই বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু জানায়নি কুয়েত।

কুয়েতের বিভিন্ন মসজিদে বাণিজ্যিক কোম্পানি ও ব্যাংকগুলো মুসল্লিদের নানা ধরনের সুবিধা দিয়ে পণ্য এবং সেবার প্রমোশন চালায়। এসব পরিষেবার মধ্যে খাদ্য ও পানীয়র ব্যবস্থা করা থেকে শুরু করে এয়ার কন্ডিশনার এবং তোষক সরবরাহের মতোও সুবিধা রয়েছে।

দেশটিতে আনুমানিক এক হাজার ৭০০টি মসজিদ রয়েছে; যার মধ্যে সহস্রাধিক মসজিদে জুমার নামাজের ব্যবস্থা করা হয়।

নতুন এই নিষেধাজ্ঞা কুয়েতে বসবাসরত ৩৩ লাখের বেশি বিদেশি প্রবাসীর ওপর প্রভাব ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ দেশটিতে কোম্পানিগুলোর সরবরাহ করা মসজিদ পরিষেবায় উপকৃত হন তারা। তাদের অনেকেরই খাদ্য ও পানি ঐতিহ্যগতভাবেই বিভিন্ন কোম্পানি এবং দাতব্য সংস্থা স্পনসর করে থাকে।

সূত্র: গালফ নিউজ।