নিজেদের তৈরি অ্যান্টি রেডিয়েশন মিসাইলের সফল পরীক্ষা ভারতের

নিজেদের তৈরি অ্যান্টি রেডিয়েশন মিসাইলের সফল পরীক্ষা ভারতের

ছবিঃ সংগৃহীত।

অ্যান্টি রেডিয়েশন সুপারসনিক মিসাইল রুদ্রম-২-এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত। বুধবার (২৯ মে) দেশটির প্রতিরক্ষা গবেষণা কেন্দ্র ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও-র পক্ষ থেকে এই সুপারসনিক মিসাইলের পরীক্ষা চালানো হয়। খবর হিন্দুস্তান টাইমসের। এ দিন সুখোই ৩০এমকেআই যুদ্ধবিমান থেকে মিসাইলটি নিক্ষেপ করা হয়।

সেই পরীক্ষায় সাফল্য হাতে পেয়েছে ডিআরডিও। ক্ষেপণাস্ত্রটির সুবিধা হলো, এটি বিভিন্ন উচ্চতা থেকে নিক্ষেপ করা যেতে পারে। ১০০ কিলোমিটারেরও বেশি পরিসর থেকে শত্রুর রেডিও ফ্রিকোয়েন্সি এবং রাডার থেকে সংকেত নিতে পারে এটি।

মূলত, ভূমিতে থাকা শত্রুর নজরদারিমূলক রাডারকে গুঁড়িয়ে দিতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। এছাড়া, বিপক্ষের সংযোগকারী বিভিন্ন স্টেশনেও হামলার ক্ষমতা রাখে এটি।

ডিআরডিও বলছে, শত্রু শিবিরের যাবতীয় প্রতিরক্ষার বেড়াজাল কাটিয়ে রুদ্রম রাডার, ট্র্যাকিং ও শত্রুর যোগযোগ ব্যবস্থা ছিন্ন করে দিতে পারে। আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এই ক্ষেপণাস্ত্র ভারতের অস্ত্রাগারকে আরও পরিপূর্ণতা দিতে চলেছে বলে মনে করা হচ্ছে।

এই সাফল্যের ঘটনায় শুভেচ্ছা জানিয়েছেনম ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এক বার্তায় তিনি বলেন, ওড়িশায় ভারতীয় বিমানবাহিনীর এসইউ-৩০ এমকে-আই যুদ্ধবিমান থেকে আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য রুদ্রম-২ এর মিসাইলের সফল পরীক্ষা হয়েছে।

সফল পরীক্ষাটি সশস্ত্র বাহিনীর একটি শক্তি গুণিতক হিসেবে রুদ্রএম-২ সিস্টেমের ভূমিকাকে সুসংহত করেছে। বর্তমানে রাশিয়ার তৈরি অ্যান্টি রেডিয়েশন মিসাইল কেএইচ-৩১ ব্যবহার করছে ভারত। রুদ্রম এবার সেই স্থান নিতে চলেছে বলে ধারণা করা হচ্ছে।