বরিশালে মান্তা সম্প্রদায়ের নৌকা র‌্যালি

বরিশালে মান্তা সম্প্রদায়ের নৌকা র‌্যালি

সংগৃহীত

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের দাবিতে বরিশালে ব্যতিক্রমী নৌকা র‌্যালি করেছে মান্তা জনগোষ্ঠীর মানুষরা। 

শুক্রবার (৩১ মে) বিকেলে বরিশাল সদর উপজেলার বুখাইনগর নদ, বিঘাই নদ ও কালাবদর নদে এই র‌্যালি হয়।

এ সময় মান্তা সম্প্রদায়ের ব্যক্তিরা ক্ষতিকর জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের দাবি তোলেন। পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এই কর্মসূচির আয়োজন করে। এ সময় নৌকার ছাউনিতে পরিবেশ রক্ষায় বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার ও ফেস্টুন ঝুলানো হয়।

মান্তা সর্দার মোহাম্মদ জসিমের নেতৃত্বে র‌্যালিতে উপস্থিত ছিলেন - সংগঠনের (ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের) প্রোগ্রাম ও পার্টনারশীপ কোর্ডিনেটর আরিফুর রহমান শুভ, জেলা সমন্বয়কারী আশিকুর রহমান সাকিব, বিভাগীয় সমন্বয়কারী আশিকুর রহমান নিরব ও ময়ূরী আক্তার টুম্পা প্রমুখ।

এ সময় মান্তা সম্প্রদায়ের সরদার জসিম বলেন, আমরা ঝড়, বন্যা মোকাবেলা করে নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করি। জলবায়ু পরিবর্তনের কারণে ঝড়সহ প্রাকৃতিক দুর্যোগ বেড়েছে। তাই আগের মতো নদীতে মাছ ধরা না পরায় সংসার নিয়ে বিপদে রয়েছি। জীবাশ্ম জ্বালানি ব্যবহার না করেও জলবায়ু পরিবর্তনের ফলে ভুক্তভোগী হচ্ছি আমরা।

উল্লেখ্য, নৌকাতেই বসবাস মান্তাদের। তাদের রান্না, খাওয়া, ঘুমানো সবই চলে এ নৌযানে। বর্তমানে মান্তাদের প্রায় ৫০টি পরিবার বরিশাল সদর উপজেলা সংলগ্ন নদীতে বসবাস করছে। নদ-নদীতে মাছ ধরাই তাদের একমাত্র জীবিকা।