ভারতে লোকসভা নির্বাচন: মহারাষ্ট্রে এগিয়ে ইন্ডিয়া জোট

ভারতে লোকসভা নির্বাচন: মহারাষ্ট্রে এগিয়ে ইন্ডিয়া জোট

ছবি:সংগৃহীত

ভারতে লোকসভা নির্বাচনের ফল গণনা চলছে। লোকসভা আসনের বিবেচনায় ভারতের দ্বিতীয় শীর্ষ গুরুত্বপূর্ণ রাজ্য মহারাষ্ট্র, যেখানে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালয়েন্সে (এনডিএ) ও বিরোধীদলীয় ইন্ডিয়া জোটের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।

মহারাষ্ট্রে লোকসভার আসন ৪৮টি। উত্তর প্রদেশের পর এ রাজ্যেই লোকসভার আসন সবচেয়ে বেশি।

ভারতীয় গণমাধ্যমগুলোর দেওয়া সর্বশেষ খবর অনুযায়ী, এখানে বেশি আসনে এগিয়ে আছেন ইন্ডিয়া জোটের প্রার্থীরা, তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থীরাও খুব একটা পিছিয়ে নেই।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গণনা শুরু হওয়ার সাড়ে তিন ঘণ্টা পর মহারাষ্ট্রে ইন্ডিয়া জোটের প্রার্থীরা ২৮টি আসনে এগিয়ে আছেন, এনডিএ-র প্রার্থীরা এগিয়ে ১৮টি আসনে; আর অন্যান্য দলের প্রার্থীরা ২টি আসনে।

এই রাজ্যের দুই প্রভাবশালী দল শিবসেনা ও ন্যাশনালিস্ট কংগ্রেস (এনসিপি) পার্টি বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে ও অজিত পাওয়ারের নেতৃত্বে বিভক্ত হয়ে যাওয়ার পর এখানকার রাজনৈতিক দৃশ্যপট পরিবর্তিত হয়ে গেছে।

২০১৯ সালে রাজ্যটিতে বিজেপি ২৩টি আসনে এবং তাদের মিত্র অবিভক্ত শিবসেনা ১৮টি আসনে জয় পেয়েছিল। তখন অবিভক্ত এনসিপির প্রার্থীরা পেয়েছিল চারটি আসন আর কংগ্রেস পায় মাত্র একটি আসন।