প্রিমিয়ার লিগের বিরুদ্ধে যুদ্ধে নামছে ম্যানসিটি

প্রিমিয়ার লিগের বিরুদ্ধে যুদ্ধে নামছে ম্যানসিটি

ফাইল ছবি

ইংলিশ প্রিমিয়ার লিগের রেকর্ড চারবারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। আরব আমিরাতের মালিকানাধীন ক্লাবটি প্রিমিয়ার লিগে রীতিমতো নিজেদের রাজত্ব স্থাপন করে রেখেছে। তবে এই প্রিমিয়ার লিগের বিরুদ্ধেই এবার যুদ্ধে নামছে ক্লাবটি। আগামী সপ্তাহে প্রিমিয়ার লিগের বাণিজ্যিক নিয়মাবলীর বিরুদ্ধে আদালতে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে সিটি।

বিবিসির এক প্রতিবেদন অনুযায়ী আগামী ১০-২১ জুন সিটির দাবির প্রেক্ষিতে একটি শুনানি অনুষ্ঠিত হবে। যেখানে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো তাদের নির্দিষ্ট মালিকানা পক্ষের প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন (এপিটি) নিয়মাবলির বৈধতা পরীক্ষা করবে। এই নিয়মাবলি স্পনসরশিপ চুক্তিগুলোর আর্থিক সমতা মূল্যায়ন করতে তৈরি করা হয়েছিল।

ফেব্রুয়ারিতে, বিবিসি স্পোর্টসের এক রিপোর্ট থেকে জানা যায়, প্রিমিয়ার লিগ নিয়মের পরিবর্তনের কারণে কিছু ক্লাব থেকে সম্ভাব্য আইনি পদক্ষেপের মুখোমুখি হচ্ছে। এখন জানা গেছে, ম্যানচেস্টার সিটি এই পরিবর্তনগুলোর বিরুদ্ধে চ্যালেঞ্জ জানাচ্ছে। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ অবশ্য বাকি ১৯ ক্লাবকে কেসের অংশ হিসেবে সাক্ষ্য প্রদান করার জন্য আমন্ত্রণ জানিয়েছে।

ম্যানচেস্টার সিটি এবং প্রিমিয়ার লিগের কেউই এই পরিস্থিতি সম্পর্কে মন্তব্য করতে রাজি হয়নি।

তবে, দ্য টাইমসের হাতে আসা নথির মতে, একটি ১৬৫ পৃষ্ঠার আইনি নথিতে বলা হয়েছে যে ম্যানচেস্টার সিটি বৈষম্যের অভিযোগ করেছে, যুক্তি দিয়েছে যে পরিবর্তিত নিয়মগুলো প্রতিদ্বন্দ্বী ক্লাবগুলো দ্বারা সিটির মাঠের সাফল্যকে বাধা দেওয়ার জন্য প্রতিষ্ঠিত হয়েছে এবং এটিকে ‘সংখ্যাগরিষ্ঠের অত্যাচার’ হিসেবে উল্লেখ করেছে।

গত মাসে, ম্যানচেস্টার সিটি ইতিহাস তৈরি করে প্রথম ক্লাব হিসেবে টানা চার মৌসুম ইংলিশ লিগ শিরোপা জিতেছে।

এই আইনি পদক্ষেপটি এমন সময়ে আসছে যখন প্রিমিয়ার লিগের একটি কমিশন ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে ২০০৯ সাল থেকে আর্থিক নিয়ম লঙ্ঘনের জন্য ১০০টিরও বেশি অভিযোগ পর্যালোচনা করছে। এই অভিযোগগুলির মধ্যে আবুধাবির সাথে সম্পর্কিত স্পনসরদের দ্বারা প্রদত্ত অর্থের পরিমাণ লুকানোর অভিযোগও অন্তর্ভুক্ত রয়েছে। এই অভিযোগগুলো প্রমাণিত হলে বড় ধরনের শাস্তি নেমে আসতে পারে পেপ গার্দিওলার শিষ্যদের ওপর।

এই বছরের শুরুর দিকে অন্তত ১৪ টি ক্লাবের সমর্থনে সংশোধিত স্পনসরশিপ নিয়মাবলি অনুমোদিত হয়েছিল। সেই সময়, প্রিমিয়ার লিগ বলেছিল যে নতুন নিয়মগুলো ‘সিস্টেমের দক্ষতা এবং নির্ভুলতা বৃদ্ধি করবে।’

দ্য টাইমসের রিপোর্ট অনুযায়ী, এই নিয়মগুলো বাতিলের পাশাপাশি, ম্যানচেস্টার সিটি ‍প্রিমিয়ার লিগের কাছ থেকে ক্ষতিপূরণও চাইছে।