৯ জুন খুলবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

৯ জুন খুলবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ফাইল ছবি

ভিসি’র সঙ্গে শিক্ষকের দ্বন্দ্বে ৩৯ দিন বন্ধ থাকার পর আগামী রোববার (৯ জুন) খুলছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। তবে সকল শ্রেণি কার্যক্রম ও পরীক্ষা শুরু হবে আগামী ২৩ জুন। 

বুধবার (৫জুন) বিশ্ববিদ্যালয়ের ৯৫ তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সিন্ডিকেট সদস্য প্রো-ভিসি অধ্যাপক ড. হুমায়ূন কবির এসব বিষয়টি নিশ্চিত করেন।

বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া ও শিক্ষকদের দাবি দাওয়ার বিষয়ে সিন্ডিকেটের সিদ্ধান্তের বিষয়ে প্রো-ভিসি বলেন, ৯ জুন বিশ্ববিদ্যালয় খুলবে এবং ২৩ তারিখ থেকে আমাদের ক্লাস শুরু হবে।

শিক্ষকদের প্রায় সব দাবিদাওয়া মেনে নেওয়া হয়েছে। অধ্যাপকদের গ্রেডের বিষয়ে আগামী ১০ জুন একটা কমিটি গঠন করে দেওয়া হবে। আইনের ব্যর্তয় ঘটিয়ে ডিন ও চেয়ারম্যান নিয়োগের বিষয়ে একটা কমিটি গঠন করা হয়েছে তারা কোন কোন জায়গায় আইনের ব্যর্তয় হয়েছে সেটা বের করবে। 

গবেষণার ক্ষেত্রে শিক্ষকদের যে অতিরিক্ত শর্ত দিয়েছিল সেগুলো সর্বোচ্চ দুইটা থাকবে এবং কিউ ওয়ান ও কিউ টু জার্নাল এর শর্ত শিথিল করা হবে। শিক্ষা ছুটির নীতিমালা ও চাকরি স্থায়ী করণের জন্য প্রো ভিসি, কোশাধ্যক্ষ, শিক্ষক সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন সদস্য নিয়ে একটি কমিটি গঠন করা হবে।