চীন সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

চীন সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

ছবিঃ সংগৃহীত।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ প্রতিবেশী এবং দীর্ঘ দিনের বন্ধু রাষ্ট্র গণচীনে দীর্ঘ সফরে গিয়েছেন। গতকাল তিনি এ সফর শুরু করেন। সফরের সময় তিনি চীনের প্রেসিডেন্টসহ সামরিক-বেসামরিক গুরুস্তপূর্ণ নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

জানা যায়, পাঁচ দিনের সফরের প্রথম ধাপে চীনের শেনঝেনে পৌঁছেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ৪ জুন শুরু হওয়া তার এই চীন সফর চলবে ৮ জুন পর্যন্ত। গতকাল মঙ্গলবার (৪ জুনে) শরিফের বিমান শেনঝেনে অবতরণ করলে বিমানবন্দরে সেখানকার মেয়র চীনা লু হুয়াংহাও, পাকিস্তানে চীনের রাষ্ট্রদূত জিয়াং জাইদং, বেইজিংয়ে পাকিস্তানের রাষ্ট্রদূত খলিল হাশমিসহ উর্ধ্বতন কর্মকর্তারা তাকে উষ্ঞ অভ্যর্থনা জানান।

চীন সফরের এই প্রথম ধাপে শেনঝেনে চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) সচিব মাং ফানলির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি ও পারস্পরিক সহায়তা নিয়ে আলোচনা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

জানা যায়, শেনঝেনে দুই দিন অবস্থান করার কথা রয়েছে শরিফের। সেখানে গুয়াংডং প্রদেশ এবং শেনঝেন স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়াও সেখানকার হাইটেক সেক্টরের শীর্ষ কোম্পানিগুলোর সঙ্গেও মতবিনিময় করবেন। এছাড়া দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে সেতুবন্ধন তৈরির জন্য পাকিস্তান-চীন বিজনেস কনফারেন্সও উদ্বোধন করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

চীনের অন্যতম গুরুত্বপূর্ণ প্রযুক্তি হাব শেনঝেনে পা রেখে সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল এক্স-এ (সাবেক টুইটার) শরিফ লিখেছেন, ‘আধুনিক দিনের চীনের প্রতীক হিসেবে শেনঝেন শহরের স্কাইলাইন এবং উন্নয়ন দেখে আমি অত্যন্ত মুগ্ধ। প্রাদেশিক কর্তৃপক্ষ, ব্যবসায়ী সম্প্রদায় এবং এখানে শিল্পউদ্যোক্তাদের সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছি।’ 

উল্লেখ্য, চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে আনুষ্ঠানিকভাবে চীন সফর করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এরপর তিনি বেইজিং যাবেন। সেখানে বাকী ৩ দিন অবস্থান করবেন।