আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে কানাডার প্রথম জয়

আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে কানাডার প্রথম জয়

সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে পর পর দুইদিন দুই সহযোগী দেশ হারিয়ে দিলো আইসিসির পূর্ণ সদস্য দেশকে। গতকাল বৃহস্পতিবার রাতে সুপার ওভারে পাকিস্তানকে হারিয়ে দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। আজ শুক্রবার (০৭ জুন, ২০২৪) রাতে আয়ারল্যান্ডকে হারিয়ে দিয়েছে কানাডা। যা বিশ্বকাপে তাদের প্রথম জয়।

নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে কানাডা আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৩৭ রান তোলে। জবাবে ৭ উইকেটে ১২৫ রানের বেশি করতে পারেনি আয়ারল্যান্ড। ১২ রানের দারুণ জয়ে বিশ্বকাপে ম্যাপল লিফার্সদের জয়ের খাতা খুললো।

রান তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ২৬ রান তোলেন পল স্টর্লিং ও অ্যান্ডি বালবিরনি। এই রানে স্টার্লিং ৯ রান করে ফিরেন। এরপর ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে আইরিশরা। ২৬ থেকে ৫৯ রানে যেতে হারায় পাঁচটি উইকেট। ৩২ রানের সময় বালবিরনি (১৭), ৪১ রানে হ্যারি টেক্টর (৭), ৫০ রানের মাথায় লরকান টাকার (১০), ৫৩ রানে কার্টস ক্যাম্ফার (৪) ও ৫৯ রানের সময় গ্যারেথ ডিলানি (৩) আউট হন।

সেখান থেকে জর্জ ডকরেল ও মার্ক অ্যাডায়ার লড়াই করেন। ৬২ রানের ইনিংস খেলে ব্যবধান কমান। শেষ ওভারে জিততে ১৭ রান প্রয়োজন ছিল আয়ারল্যান্ডের। কিন্তু তারা অ্যাডায়ারের উইকেট হারিয়ে ৪ রানের বেশি নিতে পারে না।

তাতে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২৫ রান তুলতে পারে আইরিশরা। ডকরেল ২৩ বলে ২ চার ও ১ ছক্কায় ৩০ রানে অপরাজিত থাকেন। অ্যাডায়ার ২৪ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩৪ রান করে আউট হন।

বল হাতে কানাডার জেরেমি গর্ডন ৪ ওভারে ১৬ রান দিয়ে ২টি উইকেট নেন। ডিলন হেইলিঞ্জার ৪ ওভারে ১৮ রান দিয়ে ২টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন জুনায়েদ সিদ্দিকী ও সাদ বিন জাফর।

তার আগে টস হেরে ব্যাট করতে নেমে বড় সংগ্রহ পায়না কানাডা। পাওয়ার প্লে’তে তারা ২ উইকেট হারিয়ে তোলে ৩৭ রান। আর ১০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে তোলে ৬৩ রান। সেখান থেকে নিকোলাস কির্টন ও শ্রেয়াস মোভার ব্যাটে ভর করে ১৩৭ রান পর্যন্ত যেতে পারে কানাডা।

কির্টন ৩৫ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৯ রান করে আউট হন। আর মোভা ৩ চারে ৩৭ রান করে রান আউট হন। পঞ্চম উইকেট জুটিতে তারা দুজন দলীয় সংগ্রহে যোগ করেন ৭৫ রান। তাতে ৪ উইকেটে ৫৩ থেকে কানাডার রান ৫ উইকেটে হয় ১২৮। শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে তারা ১৩৭ রান পর্যন্ত যেতে পারে।

বল হাতে আয়ারল্যান্ডের ক্রেইগ ইয়াং ও ব্যারি ম্যাককার্থি ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন মার্ক অ্যাডায়ার ও গ্যারেথ ডিলানি।

ম্যাচসেরা হন কানাডার কির্টন।