ভারত-পাকিস্তান মুখোমুখি পরিসংখ্যান

ভারত-পাকিস্তান মুখোমুখি পরিসংখ্যান

ফাইল ছবি

নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রোববার (০৯ জুন, ২০২৪) রাতে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। হাইভোল্টেজ এই ম্যাচ মাঠে গড়ানোর অনেক আগ থেকেই ছড়াচ্ছে উত্তাপ। সেই উত্তাপের মাঝে চলুন দেখে নেওয়া যাক টি-টোয়েন্টি বিশ্বকাপে দল দুটির মুখোমুখি পরিসংখ্যান।

এবারের আসরে ভারত ও পাকিস্তান ইতোমধ্যে একটি করে ম্যাচ খেলে ফেলেছে। ভারত আয়ারল্যান্ডের বিপক্ষে পেয়েছে ৮ উইকেটের বড় জয়। অন্যদিকে পাকিস্তান সুপার ওভারে সহ-আয়োজক মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে পেয়েছে পরাজয়ের স্বাদ। তাই ভারতের বিপক্ষে তারা চেষ্টায় থাকবে হার এড়ানোর। আর ভারত চেষ্টায় থাকবে জয়ের ধারা ধরে রাখার।

এ নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে নবমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ভারত-পাকিস্তান। আগের আট আসর থেকে দুটি দলই একটি করে শিরোপা জিতেছে। এবারও শিরোপার দাবিদার তারা। কিন্তু যুক্তরাষ্ট্রের কাছে হেরে পাকিস্তান আছে বিপাকে। ভারতের কাছে এই ম্যাচে হারলে সুপার এইটে যাওয়ার স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে যাবে তাদের।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারত পাকিস্তান এ পর্যন্ত ১২টি ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ভারত জিতেছে ৯ বার। পাকিস্তান ৩ বার। সবশেষ পাঁচবারের দেখায় অবশ্য দুটি দলের পারফরম্যান্স কাছাকাছি। ভারত জিতেছে ৩টিতে, পাকিস্তান দুটিতে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২২ এশিয়া কাপে পাকিস্তান হারিয়েছিল ভারতকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের জয় অনেকটা একপাক্ষিক। আগের সাতবারের দেখায় ভারত জিতেছে ৬ বার। অন্যদিকে পাকিস্তান জিতেছে মাত্র একবার।

আগে ব্যাট করে পাকিস্তান কখনো জয় পায়নি ভারতের বিপক্ষে। তবে ভারত আগে ব্যাট করে তিনবার জয় পেয়েছে। অন্যদিকে রান তাড়া করতে নেমে পাকিস্তান জিতেছে ৩ বার। আর ভারত রান তাড়া করে জিতেছে দ্বিগুণ অর্থাৎ ৬ বার।

টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিপক্ষে ভারতের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ১৯২ রান। অন্যদিকে পাকিস্তানের সর্বোচ্চ সংগ্রহ ১৮২ রান। ভারতের সর্বনিম্ন দলীয় সংগ্রহ ১৩৩ রান। আর পাকিস্তানের মাত্র ৮৩ রান।

ভারত সর্বোচ্চ ১৬০ রান তাড়া করে জিতেছিল পাকিস্তানের বিপক্ষে। আর পাকিস্তান সর্বোচ্চ ১৮২ রান তাড়া করে জিতেছিল ভারতের বিপক্ষে।

দুই দলের মুখোমুখিতে বিরাট কোহলি সর্বোচ্চ ৪৮৮ রান করেছেন। আর পাকিস্তানের রিজওয়ান করেছেন ১৯৭ রান। বল হাতে সবচেযে বেশি উইকেট নিয়েছেন হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার ও উমর গুল। প্রত্যেকে ১১টি করে উইকেট পেয়েছেন।