পাবনার শতাধিক গ্রামের মানুষের যাতায়াতের আঞ্চলিক সড়কের বেহাল দশা

পাবনার শতাধিক গ্রামের মানুষের যাতায়াতের আঞ্চলিক সড়কের বেহাল দশা

ছবি : সংবাদাতা

পাবনা জেলার গুরুত্বপূর্ণ সড়ক জালালপুর-আটঘরিয়া-চাটমোহর-ধানুয়াঘাটা-ফরিদপুর আঞ্চলিক সড়কটির চরম বেহালদশা। চার উপজেলার শতাধিক গ্রামের মানুষের যাতায়াত করতে হচ্ছে কাদা-মাটি খানা-খন্দ মাড়িয়ে গন্তব্যস্থলে। যাতায়াতকারীদেও যেন বিড়ম্বনার শেষ নেই।

ফরিদপুর উপজেলা থেকে চাটমোহর ও আটঘরিয়া উজেলাসমূহ হয়ে পাবনা যাওয়ার একমাত্র আঞ্চলিক সড়কটির এখন বেহাল দশা। ভাঙ্গা-চোরা আর খানা-খন্দে ভরা এ সড়কের সবচেয়ে বিপদজনক স্থান কাঠগাড়া। যেখানে রাস্তার মাঝখানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। প্রতিদিনই দুর্ঘটনার শিকার হচ্ছে মালবাহী ট্রাকসহ বিভিন্ন যানবাহন। এতে সৃষ্টি হচ্ছে ব্যাপক যানজট।

সরেজমিন দেখা গেছে, আটঘরিয়ার জোড়গাছা, ফলিয়া, কাঠগাড়া, চাটমোহরের দুবলাপাড়া ও শরৎগঞ্জ, ফরিদপুরের ধানুয়াঘাটার এই আঞ্চলিক সড়কে শত শত মালবাহী ও যাত্রীবাহী যানবাহন চলাচল করছে। কাঠগাড়া গিয়ে দেখা গেল বিশাল যানজট। ট্রাক, নসিমন, করিমন, সিএনজি, অটোভ্যান, বোরাক আটকে আছে। অত্যন্ত সতর্কতার সাথে ধীরে ধীরে বড় বড় গর্ত অতিক্রম করছে যানবাহনগুলো। নারী-পুরুষ ও শিশু যাত্রী কাদা-পানি মারিয়ে সড়কের পাশ দিয়ে ঝুঁকিপূর্ণ অংশ হেঁটে পার হচ্ছেন।

এলাকাবাসী জানান, সড়কটি সংস্কারের কোন উদ্যোগ নেই। এলাকাবাসী ও জনপ্রতিনিধিকে এশাধিকবার এই সড়কটি সংস্কারের দাবি জানালেও কোন সমাধান মিলছে না। চার উপজেলার শতাধিক গ্রামের লক্ষাধিক মানুষ প্রতিদিন এই সড়ক দিয়ে যাতায়াত করেন। সড়কের বেহাল দশার বিষয়ে কথা বলতে স্থানীয় সড়ক প্রকৌশল অধিদপ্তর পাবনার নির্বাহী প্রকৌশলীর দপ্তরে যোগাযোগ করা হলে বরাদ্দ পেলেই টেন্ডার দেয়া হবে বলে জানানো হয়। জনগুরুত্বপূর্ণ এই সড়কের দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন স্থানীয়রা।