তীব্র গরমে ভারতে আরও ৮ জনের মৃত্যু

তীব্র গরমে ভারতে আরও ৮ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

ভারতে এখনও চলছে তীব্র তাপপ্রবাহ। দেশটির পূর্বাঞ্চলীয় উড়িষ্যা রাজ্যে সর্বশেষ ৭২ ঘণ্টায় ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।  ভারতে মে মাসে প্রকাশিত সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, মার্চ ও মে মাসের মধ্যে ভারতজুড়ে গরমজনিত অসুস্থতায় কমপক্ষে ৬০ জন নিহত হয়েছে। কিন্তু পল্লী এলাকাগুলোতে গরমে মৃত্যুর খবর সামনে আসে কম। ফলে মৃতের প্রকৃত সংখ্যা আরও বেশি হওয়ার আশঙ্কা আছে।

দেশটির কর্মকর্তারা বলছেন, তাপমাত্রার রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে ভারত সবচেয়ে দীর্ঘ তাপপ্রবাহের মধ্য দিয়ে যাচ্ছে। তাপমাত্রা কয়েকটি জায়গায় ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে।

ভারতের আবহাওয়া দপ্তরের কর্মকর্তা মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, এটি দীর্ঘ তাপপ্রবাহ। কারণ দেশের বিভিন্ন অংশে প্রায় ২৪ দিন ধরে এই তাপপ্রবাহ অনুভূত হচ্ছে।

মে মাসের মাঝামাঝিতে ভারতের বিভিন্ন অংশে চরম তাপমাত্রা বিরাজমান ছিল। দেশটির কয়েকটি নগরীতে তাপমাত্রা ছিল ৪৫ থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই উঠানামা করছিল।

আর সম্প্রতি অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের চূড়ান্ত ধাপে উত্তর প্রদেশ ও বিহারে নিয়োগ করা নির্বাচনী কর্মকর্তাদের অন্তত ১৮ মারা গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।