৪০ হাফেজের বিয়ের মাধ্যমে মসজিদ উদ্বোধন

৪০ হাফেজের বিয়ের মাধ্যমে মসজিদ উদ্বোধন

ছবি: সংগৃহীত

আয়োজনটি একেবারেই ব্যতিক্রম। নতুন মসজিদ উদ্বোধনে সাধারণত এমন আয়োজন হয় না। সিরিয়ায় একটি মসজিদ উদ্বোধন হয়েছে ৪০ জন হাফেজে কোরআনের বিয়ের মাধ্যমে।

মঙ্গলবার আলজাজিরা একটি ভিডিও প্রতিবেদনে জানিয়েছে, দেশটির এজাজ শহরে অভিনব এই ঘটনাটি ঘটেছে।

নান্দনিক ওই মসজিদের নাম জামে সাইয়্যিদুনা ইউসুফ আলাইহিস সালাম। ওই মসজিদটির উদ্বোধন উপলক্ষেই মানবাধিকার সংস্থা ‘ইকরা’ অভিনব ও চমৎকার এ আয়োজনটি করে।

আয়মান হাজ মুস্তফা ওই ৪০ জন হাফেজের একজন। তিনি নিজের অনুভূতি ব্যক্ত করে বলেন, বিয়ে আল্লাহর রাসুল (স.)-এর একটি সুন্নত এবং যুবকদের প্রতি তাঁর ওসিয়তও বটে।...আজ খুব আনন্দ অনুভব করছি।

হামজা বারবুরি নামের আরেক হাফেজ বলেন, আল্লাহর শুকরিয়া আদায় করছি এবং একইসঙ্গে শুকরিয়া আদায় করছি তাদের, যারা আমাদের বিয়ের কার্যক্রমকে সহজ করার ব্যবস্থা করেছেন।

এ সময় উপস্থিত এক সাংবাদিক একজন হাফেজকে মজা করে প্রশ্ন করেন- এটাই কি প্রথম এবং শেষ বিয়ে? উত্তরে ওই হাফেজ বলেন, ‘অবশ্যই প্রথম... কিন্তু...।’ এরপরই সাংবাদিককে প্রাণখোলা হাসি উপহার দেন তিনি।

মসজিদ উদ্বোধন ও বিয়ে একসঙ্গে হওয়ায় মসজিদ ও এর চত্বর মনোরোমভাবে সাজানো হয়। এ সময় যুবকেরা ঘোড়ায় চড়ে ও ঐতিহ্যবাহী সঙ্গীত পরিবেশন করে বিয়ে উদযাপন করেন এবং দারুণভাবে নববিবাহিত তরুণ-তরুণীদের বরণ করে নেন।

সূত্র : আলজাজিরা ও অন্যান্য