ওয়াইফাই এক্সটেন্ডার: ওয়াইফাই সিগন্যালের রেঞ্জ বাড়ায় এই যন্ত্র

ওয়াইফাই এক্সটেন্ডার: ওয়াইফাই সিগন্যালের রেঞ্জ বাড়ায় এই যন্ত্র

ছবি: সংগৃহীত

বাসা-বাড়িতে অনেকেরই ওয়াইফাই ইন্টারনেট রয়েছে। কিন্তু এক রুম থেকে আরেক রুমে গেলে সিগন্যাল ঠিক মতো মেলে না। যেখানে ওয়াইফাই রাউটার স্থাপন করা তার আশেপাশেই কেবল স্ট্রং নেটওয়ার্ক পাওয়া যায়। এই সমস্যার সমাধানে স্থাপন করতে পারেন ওয়াইফাই এক্সট্রেন্ডার। যা টেলিকম নেটওয়ার্কের সিগন্যাল বাড়াতে সাহায্য করবে। ওয়াইফাই নেটওয়ার্কের সিগন্যালও দ্রুত করে এই ডিভাইস।

ওয়াইফাই এক্সটেন্ডার কী?
ওয়াইফাই এক্সটেন্ডার সিগন্যালের রেঞ্জ বাড়াতে সাহায্য করে। এটিকে অনেকে ওয়াইফাই বুস্টার বা রিপিটারও বলে ডাকে। বাড়ির যেখানে ওয়াইফাই নেটওয়ার্ক দুর্বল সেখানে সিগন্যাল বাড়াতে সাহায্য করে। বাড়ি জুড়ে ভালো নেটওয়ার্ক পাওয়া যায়। পাশাপাশি এর সঙ্গে একাধিক ডিভাইস কানেক্ট করে, আপনি দ্রুত গতির ইন্টারনেটও উপভোগ করতে পারবেন।

ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগকে একটি ওয়্যারলেস ইন্টারনেট সংযোগে রূপান্তরিত করতে ওয়াইফাই রাউটার ব্যবহার করা হয়। যার সবচেয়ে বড় সুবিধা হল একটি ইন্টারনেট সংযোগ থেকে একাধিক ডিভাইস লিঙ্ক করা যায়। যাতে সকলেই ইন্টারনেট পরিষেবা পান। কিন্তু সমস্যা হল রাউটার একটি নির্দিষ্ট রেঞ্জ অবধি সীমাবদ্ধ থাকে। এই রাউটার থেকে একটু দূরে গেলেই সংযোগ ক্রমশ দুর্বল হতে শুরু করে। এই সমস্যা দূর করতেই ব্যবহার করতে পারেন ওয়াইফাই এক্সটেন্ডার।

ওয়াইফাই এক্সটেন্ডারের সুবিধা-
উচ্চ গতি এবং দ্রুত সংযোগ স্থাপনের জন্য এটি মূলত আপনার ডিভাইস এবং আপনার ওয়াইফাই রাউটারের মধ্যে একটি সেতু হিসাবে কাজ করে৷ ওয়াইফাই নেটওয়ার্কের রেঞ্জ বাড়াতেই এক্সটেন্ডার ব্যবহার করা হয়।

ওয়াইফাই এক্সটেন্ডার আপনার ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করে এবং আপনার ইন্টারনেট সংযোগকে এমন স্থানগুলোতে প্রসারিত করতে সাহায্য করে যেখানে দেওয়াল ও আসবাবপত্রের মতো জিনিসগুলি থেকে সংকেত হস্তক্ষেপের কারণে রাউটার পৌঁছতে পারে না।

ওয়াইফাই এক্সটেন্ডার ডিভাইসটি অনেকটা মশা তাড়ানোর মেশিনের মতো দেখতে, যা ব্যবহার করার জন্য আপনাকে কেবল পাওয়ার সকেটে প্লাগ ইন করতে হবে। একবার এই ডিভাইস চালু হয়ে গেলে, ওয়াইফাইয়ের গতি স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি পাবে এবং বাড়ির প্রতিটি অংশে একই রকম স্পিড পাওয়া যাবে।

বাজারে ওয়াইফাই এক্সটেন্ডারের অনেকগুলো সাইজ রয়েছে। আপনি আপনার বাড়ির আকার এবং ঘরের সংখ্যা অনুসারে এই বিকল্প বেছে নিতে পারেন। তবে ওয়াইফাই এক্সটেন্ডার যত ভালো ও আকারে বড় হবে তত ইন্টারনেট সংযোগ ভালো পাওয়া যাবে।