গাড়িতে উঠলেই বমি! করণীয় কী?

গাড়িতে উঠলেই বমি! করণীয় কী?

ছবি: সংগৃহীত

ঈদযাত্রা শুরু হয়ে গেছে। প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপনের আর বাকি মাত্র ২ দিন। আজ কালের মধ্যেই যে যার বাড়িতে ছুটবেন নিজ নিজ নাড়ির টানে। 

ঈদযাত্রায় কেউ ব্যবহার করবেন গাড়ি, কেউ বাস কেউ ট্রেন কেউ বা আবার অন্য কোনো বাহন। কিন্তু অনেকেরই গাড়িতে চড়লেই মাথা ঘুরে, বমি পায়। কেউ আবার যাত্রাপথের পুরোটাই বমি করতে থাকেন। পরে গন্তব্যস্থলে গিয়ে অসুস্থ হয়ে পড়েন।

চিকিৎসকরা বলছেন, শরীরের বিভিন্ন অঙ্গ বিভিন্ন ভাবে গতি অনুভব করে। সেই সব অঙ্গ থেকে সঙ্কেত সরাসরি পৌঁছে যায় মস্তিষ্কে। বিভিন্ন দিক থেকে আসা আলাদা, আলাদা সঙ্কেত গ্রহণ করে মস্তিষ্কের স্নায়ুও ধাঁধায় পড়ে যায়। কী করতে হবে বুঝে উঠতে পারে না। তখনই মাথা ঘোরা, গা গোলানো, বমি বমি ভাব দেখা দেয়।

যাত্রা পথে বমি থেকে মুক্তির উপায়

যাত্রাপথে বমি থেকে মুক্তি পাওয়ার কোনো নির্দিষ্ট উপায় নেই। অনেক দিন ধরে সমস্যা চলমান থাকলে, সে ব্যাপারে চিকিৎসকের সঙ্গে কথা বলাই ভালো। তবে কিছু নিয়ম মেনে চললে হুটহাট বমি পাওয়া থেকে মুক্তি পাওয়া যায়।

(১) বাস বা গাড়িতে উঠে সব সময়ে সামনের সিটে বসার চেষ্টা করুন। পেছনের দিকে না বসাই ভালো। কারণ ঝাঁকুনি লেগে অবস্থা আরো খারাপ হতে পারে।

(২) চলন্ত বাসে উঠে বই পড়বেন না বা মোবাইলে কোনো লেখা পড়বেন না।

(৩) জানালার পাশে বসার চেষ্টা করুন। জানালা খোলা রাখুন, বাইরের বাতাস ভেতরে আসতে দিন। জানালা দিয়ে বাইরে তাকিয়ে থাকুন। গাড়ির ভেতরের দিকে খুব বেশি সময় তাকিয়ে থাকবেন না।

(৪) যেদিকে গাড়ি চলছে সেদিক পেছন দিয়ে বসবেন না, এতে বমি ভাব বেশি হয়।

(৫) অন্য যাত্রীর বমি করা দেখলে যদি বমি পায় তাহলে সেদিকে মনোযোগ দেবেন না।

(৬) গাড়িতে উঠলে বমি হবে এমন চিন্তা করবেন না। নিজেকে শান্ত রাখুন, লম্বা লম্বা শ্বাস নিতে পারেন। বমির কথা ভুলতে গান শুনতে পারেন।

(৭) প্রয়োজনমতো পানি খান।

(৮) খালি পেটে ভ্রমণ করবেন না। চেষ্টা করবেন হালকা কিছু খেয়ে ভ্রমণে বের হতে। এতে পেটে অ্যাসিডিটি তৈরি হবে না। অ্যাসিডিটি বমির অন্যতম কারণ।

(৯) আদা ও দারুচিনি খাবার হজমে সাহায্য করে। বমি পেলে আদা কিংবা দারুচিনি চিবোতে পারেন। এতে সাময়িক বমি বমি ভাব দূর করা সম্ভব।

(১০) টকজাতীয় ফল খেলেও বমিভাব দূর হয়। এ ছাড়া লেবু, লেবুপাতার ঘ্রাণেও বমি ভাব দূর হয়।

(১১) এত কিছুর পরও যদি বমি পায়, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। পরামর্শ অনুযায়ী বমির ওষুধ খেয়ে চড়তে পারেন গাড়িতে।