ভারতে বিষাক্ত মদ পানে ৩৭ জনের প্রাণহানি

ভারতে বিষাক্ত মদ পানে ৩৭ জনের প্রাণহানি

ছবি: সংগৃহীত

ভারতের বিষাক্ত মদ পানে ৩৭ জনের প্রাণহানি হয়েছে। বিষাক্ত মদ পানে অসুস্থ হয়ে আরও অন্তত ৫৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া আরও অনেক মানুষকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। এ ঘটনায় সন্দেহভাজন এক অবৈধ মদ ব্যবসায়ীকে গ্রেপ্তার এবং আরও দুইজনকে আটক করেছে পুলিশ।

সম্প্রতি দেশটির তামিলনাড়ু রাজ্যের কাল্লাকুরিচি জেলায় এ ঘটনা ঘটে। প্রাণহানির শিকার ও অসুস্থদের বেশিরভাগই জেলার করুণাপুরম এলাকার বাসিন্দা।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, বিষাক্ত মদ পানের কারণে প্রাণহানির বিষয়টি নিশ্চিত করে রাজ্য সরকার এক বিবৃতিতে জানিয়েছে, ২৬ জন প্যাকেট থেকে ‘আরক’ পান করেছিলেন আর ফরেনসিক তদন্তে তাতে বিষাক্ত মিথানলের উপস্থিতি নিশ্চিত হয়েছে। এ ঘটনার পর রাজ্য সরকার জেলা পুলিশ প্রধানকে বরখাস্ত করে তার জায়গায় নতুন আরেকজন কর্মকর্তাকে নিয়োগ দিয়েছে। জেলা কালেক্টরকেও বদলি করা হয়েছে। এর পাশাপাশি প্রহিবিশন এনফোর্সমেন্ট উইংয়ের ডেপুটি সুপার, তিনজন পরিদর্শক ও একাধিক সহ-পরিদর্শককে বরখাস্ত করা হয়েছে। এছাড়া রাজ্য সরকার বিষাক্ত মদ কাণ্ডের তদন্তভার সিবি-সিআইডি-র হাতে তুলে দিয়েছে।

পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তার জানান, তামিলনাড়ুর রাজধানী চেন্নাই থেকে কাল্লাকুরিচি জেলা প্রায় ২৫০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে করুণাপুরম এলাকার বাসিন্দারা ঠিক কী পান করেছিল তা আমরা তদন্ত করে দেখছি। আমরা তিনজনকে হেফাজতে নিয়েছি। যারা মারা গেছেন তাদের অধিকাংশই ব্যক্তিগত মাধ্যম ব্যবহার করে মদ কিনেছিলেন, কোনো সরকার পরিচালিত মদের দোকান থেকে কেনেননি।

বেআইনি মদ প্রস্তুতকারক, মিথানল বিক্রেতাদের গ্রেপ্তার করার নির্দেশ দেয়ার পাশাপাশি মিথানল ধ্বংস করার নির্দেশ দিয়ে সামাজিক মাধ্যম এক্স-এ পোস্ট করা এক শোকবার্তায় মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন বলেছেন, আসামিদের গ্রেপ্তার করা হয়েছে। যেসব কর্মকর্তা এটি প্রতিরোধে ব্যর্থ হয়েছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। আমরা শক্ত হাতে দমন করব। এছাড়া মাদ্রাজ হাইকোর্টের অবসরপ্রাপ্ত এক বিচারপতি প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রাণহানির শিকার প্রত্যেকের পরিবারকে ১০ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়া হবে বলেও জানান তিনি।