যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীসহ দুই জাহাজে হামলার দাবি হুতিদের

যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীসহ দুই জাহাজে হামলার দাবি হুতিদের

ছবিঃ সংগৃহীত।

ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি লোহিত সাগরে মার্কিন বিমানবাহী রণতরী আইজেনহাওয়ারে হামলা চালানোর দাবি করেছে। তবে যুক্তরাষ্ট্র এ দাবিকে ‘মিথ্যা’ বলে উল্লেখ করেছে। দুই মার্কিন কর্মকর্তা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ‘এটা (হুতিদের দাবি) ঠিক নয়।

ইরান সমর্থিত হুতিরা গাজায় ফিলিস্তিনি যোদ্ধাদের প্রতি সংহতি জানিয়ে নভেম্বরে লোহিতসাগরে জলপথে প্রথম ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ৭০টিরও বেশি হামলায় হুতিরা দুটি জাহাজ ডুবিয়ে দিয়েছে, আরেকটি আটক করেছে। এসব ঘটনায় কমপক্ষে তিনজন নাবিক নিহত হয়েছে।

এর আগে হুতি গোষ্ঠী জানিয়েছিল, তাদের বাহিনী লোহিত সাগরে আইজেনহাওয়ারে হামলা চালিয়েছে এবং অভিযানটি সফল হয়েছে, তাদের লক্ষ্য অর্জন হয়েছে।তারা আরব সাগরে ট্রান্সওয়ার্ল্ড নেভিগেটর নামের একটি বাণিজ্যিক জাহাজে হামলা চালানোর দাবি করেছে। তবে কখন হামলা হয়েছে তা জানায়নি তারা।

এক বিবৃতিতে হুতিরা বলেছে, আরব সাগরে ট্রান্সওয়ার্ল্ড নেভিগেটরে একটি ক্ষেপণাস্ত্র সরাসরি আঘাত করেছে। আইজেনহাওয়ারের বিরুদ্ধে অভিযান সফলভাবে তার উদ্দেশ্য অর্জন করেছে।তবে তারা বিশদ বিবরণ দেয়নি।

এমন সময় তারা এই হামলার দাবি করল যেদিন হুতিরা ‘তৌফান-১’ নামে মনুষ্যবিহীন নৌযান উদ্বোধনের দাবি করেছে। ইরানের রাষ্ট্রীয় নিউজ ওয়েবসাইট ইরনার এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন ক্ষেপণাস্ত্রটি ১৫০ কেজি ওয়ারহেড বহন করতে পারে এবং এর গতিবেগ ঘণ্টায় ৩৫ নটিক্যাল মাইল।