উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করবেন যেভাবে

উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করবেন যেভাবে

ছবি: সংগৃহীত

অ্যামাজন অ্যাপস্টোর ব্যবহার করে উইন্ডোজ ১১-এ অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করার যাবে। এটি করার জন্য অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম সেটআপ করতে হবে, অ্যামাজন অ্যাপস্টোর ডাউনলোড করতে হবে এবং প্রয়োজন হলের ভার্চুয়ালাইজেশন অপশনটিও চালু করতে হবে। বর্তমানে এ পদ্ধতি কাজ করলেও আগামী বছর থেকে উইন্ডোজ ১১-এ নিজেদের অ্যাপ স্টোরটি বন্ধ করে দিতে পারে বলে ঘোষণা করেছে অ্যামাজন।

যেভাবে উইন্ডোজ ১১-এ অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করবেন:
প্রথমে উইন্ডোজের সার্চ বার থেকে মাইক্রোসফট স্টোর খুঁজুন ও চালু করুন। মাইক্রোসফট স্টোর থেকে ‘অ্যামাজন অ্যাপস্টোর’ সার্চ করুন ও অ্যাপটির ওপরের ক্লিক করুন। এরপরে ‘গেট’ অপশনে ক্লিক করুন। এ পর্যায়ে, আগে থেকে পিসির ‘ভার্চুয়ালাইজেশন’ চালু না করা থাকলে এ অপশনটি চালু করে নিতে হবে। এ ছাড়াও, উইন্ডোজ সাবসিস্টেমও চালু করে নিতে হবে।

উইন্ডোজ স্ক্রিনে এটি চালু করার প্রম্পট দেখলে, মাইক্রোসফট স্টোরের নির্দেশনা অনুসরণ করুন। প্রথমে ‘সেট আপ’ অপশনটি বেছে নিন, এরপর ‘ডাউনলোড’, তারপর ‘নেক্সট’ অপশনে ক্লিক করুন। সবশেষে, ‘রিস্টার্ট’ অপশনে ক্লিক করুন। ফিচারটি চালু হওয়ার জন্য  কম্পিউটার রিস্টার্ট করতে হবে।

পিসিটি আবার চালু হয়ে গেলে , উইন্ডোজ সাবসিস্টেম ফিচারটি চালু হবে। এরপর অ্যামাজন অ্যাপস্টোরটি চালু করুন। নিজের অ্যামাজন অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করুন। আর নিজের অ্যাকাউন্ট না থাকলে, নতুন একটি তৈরির অপশন পাবেন সেখানে।