৫৮ বলে ম্যাচ জিতে শেষ চারে ইংল্যান্ড

৫৮ বলে ম্যাচ জিতে শেষ চারে ইংল্যান্ড

সংগৃহীত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের লড়াই জমে ওঠেছে বেশ। এখনো সেমিফাইনাল নিশ্চিত হয়নি অস্ট্রেলিয়া, ভারত, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকার। এ তালিকায় নাম ছিল ইংল্যান্ডেরও। এমনকি শেষ আট থেকেই বাদ পড়ার শঙ্কাও ছিল ইংলিশদের। তবে গতকাল যুক্তরাষ্ট্রকে রীতিমত বিধ্বস্ত করে সব শঙ্কা উড়িয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। সেমি নিশ্চিতের পথে বল হাতে ক্রিস জর্ডানের হ্যাটট্রিকের পর ব্যাট হাতে তুমুল আগ্রাসনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক জস বাটলার।

প্রথমবারের মত বিশ্বকাপে খেলতে এসেই সুপার এইটে পৌঁছে গিয়েছিল যুক্তরাষ্ট্র। শেষ আটে কোনো জয় না পাওয়া দলটি কাল ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে সংগ্রহ করে কেবল ১১৫ রান। টুর্নামেন্টের সহ-আয়োজকদের কম রানেই অল আউট করতে দুর্দান্ত বোলিং করেছেন ক্রিস জর্ডান। ২.৫ ওভার বল করে তিনি কাল দিয়েছেন ১০ রান, উইকেট নিয়েছেন হ্যাটট্রিকসহ ৪টি।

জর্ডানের হ্যাটট্রিকের সুবাদেই ১১৫ রানে থামে যুক্তরাষ্ট্র। এরপর ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাট হাতে ঝড় তোলে ইংল্যান্ড। যুক্তরাষ্ট্রের বোলারদের উপর রীতিমত তাণ্ডব চালিয়েছেন বাটলার। আর ঝড়টা সবচেয়ে বেশি গেছে হারমিত সিংয়ের উপর দিয়ে। পাওয়ার প্লে’তে ২৬ বল খেলে ৪৪ রান করা ইংলিশ অধিনায়ক হারমিত সিংয়ের করা নবম ওভারে পাঁচ ছক্কাইয় রান তলেন ৩২। ফলে ৯.৪ ওভারেই জয় নিশ্চিত করে ইংলিশরা, সেই সঙ্গে নেট রান রেটও বাড়িয়ে নেয় দলটি।

বাটলারের  ৩৮ বলে ৬টি চার ও ৭ ছক্কায় করা ৮৩ রানের সুবাদেই সবার আগে সেমিফাইনাল নিশ্চিত হয় ইংলিশদের। একই গ্রুপ থেকে এখন সেমির নিশ্চিতের লড়াইয়ে আছে দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ। আজ এ দুই দলের যে জিতবে সেই শেষ চারের পথে ইংলিশদের সঙ্গী হবে।