আফগানদের বিপক্ষে একাদশে ফিরছেন তাসকিন

আফগানদের বিপক্ষে একাদশে ফিরছেন তাসকিন

ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে পেসার তাসকিন আহমেদকে বাদ দেওয়ায় সমালোচিত হয়েছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। স্পিন দিয়ে বোলিং ওপেন করা নিয়েও কথা উঠেছে। আফগানিস্তানের বিপক্ষে তাই ফেরানো হতে পারে তাসকিনকে। 

প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু সোমবার জানান, সুপার এইটের শেষ ম্যাচে তিন পেসার খেলাবে বাংলাদেশ। তবে রেসে আছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলামও।

চোটের কারণে বিশ্বকাপের গ্রুপ পর্বে ম্যাচ খেলতে পারেননি শরিফুল। ইনজুরি মুক্ত হওয়ার পর একাদশে জায়গা মেলেনি। বাঁহাতি এ পেসার বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচ খেলেননি। শেষ ম্যাচে শরিফুলের সুযোগ মিলতে পারে কিনা– জানতে চাওয়া হলে লিপু বলতে পারেননি। কারণ একাদশ নির্বাচনের পূর্ণ স্বাধীনতা টিম ম্যানেজমেন্টকে দেওয়া হয়েছে বলে জানান তিনি। প্রতিপক্ষের ব্যাটার বিবেচনায় তাসকিনের খেলার সম্ভাবনা বেশি। জাকের আলী অনিকের জায়গায় সুযোগ দেওয়া হবে তাঁকে।

বিশ্বকাপের আগে দলের সেরা বোলার ছিলেন শরিফুল। তিনি চোটে পড়ায় তানজিম হাসান সাকিব বিশ্বকাপ খেলার সুযোগ পান। প্রথম ম্যাচ থেকে ভালো বোলিং করে একাদশে নিজের জায়গা পাকা করেন। তাসকিনকে বিশ্রাম দিয়ে ভারতের বিপক্ষে অতিরিক্ত একজন ব্যাটার খেলায় বাংলাদেশ।

সেদিক থেকে দেখলে মুস্তাফিজুর রহমান ও তানজিম সাকিবের সঙ্গে একাদশে যোগ হতে পারেন তাসকিন। সে ক্ষেত্রে বিশ্বকাপে কোনো ম্যাচ না খেলে শেষ হতে পারে শরিফুলের বিশ্বকাপ। বিশ্বকাপের সুপার এইটে অস্ট্রেলিয়া, ভারতের বিপক্ষে ব্যাটিং ভালো করেনি বাংলাদেশ। ব্যাটিংয়ে নিবেদন নিয়েও সমালোচনা হচ্ছে। 
ক্রিকেট বিশেষজ্ঞরাও হতাশা প্রকাশ করেছেন নাজমুল হোসেন শান্তদের ব্যাটিং দেখে। ছন্দে না থাকা লিটন কুমার দাসকে বিশ্রাম দেওয়ার দাবি উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যদিও দল সূত্রে জানা গেছে, লিটনকে রেখে আফগানিস্তানের বিপক্ষে একাদশ নির্বাচন করা হচ্ছে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, তানজিদ তামিম, নাজমুল শান্ত, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদি, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, তানজিম সাকিব, মুস্তাফিজুর রহমান।