জবির দ্বিতীয় ক্যাম্পাসের জন্য ৩৪৬ কোটি টাকা অনুমোদন

জবির দ্বিতীয় ক্যাম্পাসের জন্য ৩৪৬ কোটি টাকা অনুমোদন

ফাইল ছবি

২০২৪-২৫ অর্থবছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস প্রকল্পের মূল বাজেট হিসেবে ৩৪৬ কোটি ১২ লাখ টাকা অনুমোদন দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (২৭ জুন) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমের সভাপতিত্বে ৯৬তম সিন্ডিকেট সভায় প্রস্তাবিত বাজেট উপস্থাপনের সময় এই তথ্য জানানো হয়।বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবছরে জগন্নাথ বিশ্ববিদ্যায়ের জন্য ২০১ কোটি টাকার মূল রাজস্ব (পরিচালন ও উন্নয়ন) বাজেট পাস হয়। এর মধ্যে ১৬৩ কোটি ২৪ লাখ টাকা ইউজিসির অনুদান, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে আসবে ৮ কোটি ৩০ লাখ টাকা। ফলে ঘাটতি থাকবে ৩৭ কোটি ৭৬ লক্ষ টাকা। 

সিন্ডিকেট সভায় বাজেট উপস্থাপনের সময় কোষাধ্যক্ষ অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী বলেন, ২০০৫ সালে প্রতিষ্ঠিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে একটি পরিপূর্ণ বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার লক্ষ্যে “জগন্নাথ বিশ্ববিদ্যালয় নতুন ক্যাম্পাস স্থাপন: ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন” প্রকল্প দ্রুত সম্পন্ন করার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি দৃষ্টিনন্দন ও আন্তর্জাতিক মানের ক্যাম্পাস প্রতিষ্ঠার প্রতি গুরুত্ব আরোপ করেছেন। তার নির্দেশনা মোতাবেক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম উক্ত প্রকল্প বাস্তবায়নে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন। 

প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ১৯২০ কোটি ৯৪ লাখ ৩৯ হাজার টাকা, যার মধ্যে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ২০২৩-২৪ অর্থ বছরের সংশোধিত বাজেট ১২২ কোটি ৬১ লাখ টাকা এবং ২০২৪-২৫ অর্থবছরের মূল বাজেট ৩৪৬ কোটি ১২ লক্ষ টাকা অনুমোদন দেওয়া হয়েছে।

উল্লেখ্য, উপাচার্যের উদ্যোগে ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে ইউজিসি হতে পারিতোষিক বাবদ ৪ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। এছাড়াও বাজেটে সেবা সহায়তা বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।