ইসরায়েলকে ৫০০ পাউন্ডের আরো ১৭০০ বোমা দিচ্ছে আমেরিকা

ইসরায়েলকে ৫০০ পাউন্ডের আরো ১৭০০ বোমা দিচ্ছে আমেরিকা

ছবি: সংগৃহীত

মার্কিন সরকার গাজা উপত্যকার নিরীহ ফিলিস্তিনি জনগণকে নির্বিচারে হত্যায় সহযোগিতা করার অংশ হিসেবে ইসরাইলকে নতুন করে ৫০০ পাউন্ড ওজনের আরো সহস্রাধিক বোমা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

সম্প্রতি মিশরের সীমান্তবর্তী গাজার সর্বদক্ষিণের শহর রাফায় আগ্রাসন চালানোর কারণে এই বোমার চালান ‘স্থগিত’ করা হয়েছিল বলে দাবি করে যুক্তরাষ্ট্র। খবর টাইমস অব ইসরায়েলের।

মার্কিন ও ইসরায়েলি কর্মকর্তার বরাত দিয়ে নিউজ ওয়েবসাইট ‘এক্সিওস’ জানায়, ইসরায়েলি যুদ্ধমন্ত্রী ইয়োভ গ্যালান্টের সাম্প্রতিক ওয়াশিংটন সফরে ১ হাজার ৭০০টি ৫০০ পাউন্ড ওজনের বোমা সরবরাহ করতে রাজি হয়েছে মার্কিন সরকার। 

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ইসরাইলি কর্মকর্তা বলেন, ওয়াশিংটনের বৈঠকে আমাদেরকে জানানো হয়েছে, আগামী দু’সপ্তাহের মধ্যে রাফা অভিযান শেষ হওয়ার পর ৫০০ পাউন্ডের বোমাগুলো ‘অবমুক্ত’ করা হবে।

রাফা শহরে ইসরাইলি অভিযানে প্রচুর বেসামরিক মানুষের রক্তপাত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে গত মাসে এই বোমার চালান স্থগিত করেছিল আমেরিকা। এই চালানে ২ হাজার পাউন্ড ওজনের বোমাও রয়েছে বলে জানা গেছে।

গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত গাজা উপত্যকায় চালানো ভয়াবহ গণহত্যায় প্রায় ৩৮,০০০ মানুষকে হত্যা করেছে বর্বর ইসরায়েলি বাহিনী, যাদের বেশিরভাগ নারী ও শিশু। এই গণহত্যায় মূলত আমেরিকার বোমাসহ অন্যান্য অস্ত্র ব্যবহার করেছে মানবতা বিরোধী অপরাধে জড়িত ইসরায়েল।