সমুদ্রে ভাসতে থাকা বোতলের তরল পান, ৪ জেলের মৃত্যু

সমুদ্রে ভাসতে থাকা বোতলের তরল পান, ৪ জেলের মৃত্যু

ছবি: সংগৃহীত

শ্রীলংকায় সমুদ্রে মাছ ধরতে গিয়েছিলেন কয়েকজন জেলে। সেখানেই তারা খুঁজে পান বেশ কিছু বোতল। আর সেই বোতলের পানীয় পান করেই মৃত্যু হয়েছে চার জেলের। গুরুতর অসুস্থ হয়েছেন আরো দু'জন।

রোববার (৩০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সাগরে থাকা অবস্থায় পাওয়া বোতল থেকে অজানা তরল পান করে শ্রীলংকার চারজন জেলে মারা গেছেন এবং আরো দু’জন গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

দক্ষিণ এশিয়ার এই দ্বীপ দেশের দক্ষিণ উপকূলে অবস্থিত টাঙ্গালে শহর থেকে প্রায় ৩২০ নটিক্যাল মাইল দূরে এসব বোতল খুঁজে পান তারা। মূলত মাছ ধরার জন্যই ওই জেলেরা সেখানে গিয়েছিলেন বলে জানা গেছে।

শ্রীলংকার নৌবাহিনী সাংবাদিকদের বলেছে, ভুক্তভোগী ওই জেলেরা মদ ভেবে সমুদ্রে পাওয়া ওই বোতল থেকে তরল পান করেছিল। শ্রীলংকার মৎস্য ও জলজ সম্পদ বিভাগের মহাপরিচালক সুসান্থ কাহাওয়াত্তে বেশ কয়েকটি আউটলেটকে বলেছেন, নৌবাহিনী তাদের তীরে ফিরিয়ে আনার চেষ্টা করছে।

তিনি বলেন, নৌবাহিনী মাছ ধরার জাহাজে থাকা ব্যক্তিদের চিকিৎসা সহায়তা প্রদান করছে। কারণ তাদের চিকিৎসার জন্য ভূখণ্ডে ফেরত নিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত সময় ছিল না।

সুসান্থ কাহাওয়াত্তে জাতীয় নিউজ স্টেশন আদা ডেরানাকে বলেছেন, জেলেরা কিছু বোতল আবার ওই এলাকায় কর্মরত অন্যান্য ক্রুদেরও বিতরণ করেছে।

তিনি আরো বলেন, ওই ক্রুদেরও এ বিষয়ে জানানোর চেষ্টা করা হচ্ছে।

নৌবাহিনী স্থানীয় মিডিয়াকে জানিয়েছে, জেলেদের মাছ ধরার ওই নৌকাটিকে অন্য একটি জাহাজের মাধ্যমে তীরে ফিরিয়ে আনা হচ্ছে। এই নৌযানটি টাঙ্গালে থেকে রওনা হয়েছিল গত ৪ জুন।

কর্তৃপক্ষ এখন সমুদ্রে পাওয়া ওই বোতলগুলোর ভেতরে কী আছে তা খতিয়ে দেখছে বলেও জানানো হয়েছে।