রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি; জনজীবনে ভোগান্তি

রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি; জনজীবনে ভোগান্তি

ফাইল ছবি

রাজধানীতে রাত থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। থেমে থেমে তা এখনও চলছে। এতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। ভোগান্তিতে পড়েছে কর্মস্থলে যাওয়া মানুষজন। সোমবার (১ জুলাই) সকালে খিলগাঁও এলাকায় দেখা গেছে বৃষ্টিতে ভিজে মানুষজন গণপরিবহন, সিএনজি, লেগুনা কিংবা রিকশায় উঠছেন। আর রিকশায় উঠলেই গুনতে হচ্ছে বেশি ভাড়া।

সকাল ৯টার দিকে রাজধানীর অনেক এলাকায় তীব্র যানজট দেখা গেছে। রাজধানী অলি-গলির অনকে রাস্তায় পানি জমেছে। কিছুটা কর্দমাক্ত রয়েছে। হাঁটলে কাঁদা ছিটে জামা-কাপড় নোংরা হচ্ছে। 

আদ্-দ্বীন ফাউন্ডেশনের ভিডিও এডিটর মিজানুর রহমান রাসেল জানায়, ভোর রাত থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে যার ফলে অফিসে যেতে বেগ পেতে হচ্ছে । সময় মতো বাস না পেয়ে ভিজতে ভিজতে রিক্সায় অতিরিক্ত ভাড়া দিয়ে অফিসে যেতে হচ্ছে বলেও তিনি জানান ।

মৌসুমি বায়ুর সক্রিয়তা ও বঙ্গোপসাগরের লঘুচাপের প্রভাবে রাজধানীসহ সারা দেশে বৃষ্টি হচ্ছে। রোববার (৩০ জুন) রাতে অঝোরে বৃষ্টি হয়েছে। সকালে দেখা মেলেনি সূর্যের।

আবহাওয়া অফিস বলছে, জুলাই মাসের ৩-৪ তারিখ পর্যন্ত সারা দেশে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এর ফলে পাহাড় ধসের শঙ্কাও রয়েছে। এ ছাড়া রংপুর, রাজশাহী, সিলেট, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল ও খুলনার বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এসব জায়গার কোথাও কোথাও হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি।

আবহাওয়া অফিস আরও বলছে, বৃহস্পতিবারের পর বৃষ্টি কিছুটা কমতে পারে। তবে মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে দেশের বিভিন্ন এলাকায় হালকা বৃষ্টি হবে।

জুলাইয়ের ৪ তারিখ পর্যন্ত হতে পারে অতিভারী বৃষ্টি, রয়েছে পাহাড় ধসের শঙ্কা। এদিকে সাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। এরই মধ্যে দেশের চার সমুদ্রবন্দরে জারি করা হয়েছে ৩ নম্বর সতর্কতা সংকেত।

এদিকে পূর্ব আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বেরিল ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে আসছে। এটি বড় হারিকেনে রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া বিশ্লেষকরা। সেই সঙ্গে এটি ঘণ্টায় ১৭৯ কিলোমিটার বেগে কয়েকটি দেশে আঘাত হানতে পারে। সোমবার ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) বরাতে আলজাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।