কোহলির যে কীর্তি নেই বিশ্বের কোনো ক্রিকেটারের

কোহলির যে কীর্তি নেই বিশ্বের কোনো ক্রিকেটারের

ছবি: সংগৃহীত

নতুন চ্যাম্পিয়ন নাকি প্রথম শিরোপা জয়ীকে বরণ? এই প্রশ্ন নিয়ে বার্বাডোজের শুরু হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। এদিক থেকে আসরের সেরা দুই দলের লড়াই ছিল এটি। মাঠের লড়াইয়েও তা প্রমাণ করেছে দুই দল। দুই সেরার লড়াইয়ে জয়ী ভারত। নাটকীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয়ের উল্লাসে মাতে রোহিত শর্মার দল।

এতে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতল ভারত। আর ১১ বছর পর জিতল আইসিসির বৈশ্বিক আসরের ট্রফি। এই শিরোপা জয়ের মধ্য দিয়ে এমন এক বিরল কীর্তি গড়লেন তিনি যা পৃথিবীর আর কোনো ক্রিকেটারের নেই!

বিশ্ব কাঁপানো ব্যাটিং, রেকর্ডের পাহাড় ভেঙে অবশেষে টি-টোয়েন্টিতেও শেষ হাসি হাসলেন বিরাট কোহলি। ক্রিকেট ইতিহাসে নিজের নামের পাশে অসংখ্য কীর্তি স্থাপন করেছেন এই মারকুটে ব্যাটসম্যান। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রান, ওয়ানডেতে সবচেয়ে বেশি শতক, টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রান। এমন অসংখ্য রেকর্ডের অধিকারী তিনি।

তবে সব রেকর্ড ছাড়িয়ে একটি ক্ষেত্রে একক আধিপত্য বিস্তার করলেন তিনি। বয়সভিত্তিক থেকে শুরু করে আন্তর্জাতিক ক্রিকেট, সর্বত্র সাফল্যের স্বাক্ষর রেখেছেন এই কিংবদন্তি। ২০০৮ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ, ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ, ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি এবং এবার ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন তিনি। ক্রিকেট ইতিহাসে বয়সভিত্তিক ও প্রত্যেক ধরনের আইসিসি ট্রফি জয়ের এই অভূতপূর্ব কীর্তি শুধুই তার।

রবীন্দ্র জাদেজা যুব বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলির সতীর্থ হলেও ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন না। অন্যদিকে, রোহিত শর্মা ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেললেও ২০১১ সালের বিশ্বকাপ স্কোয়াডে ছিলেন না।

কোহলির ক্যারিয়ারে একমাত্র টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা এখনও অধরা (দুইবার ফাইনালে খেললেও নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত)। তবে সেই সুযোগ এখনও আছে কোহলির সামনে। ক্রিকেটের এই দীর্ঘ ফরম্যাটে এখনও খেলে চলেছেন এই তারকা ব্যাটসম্যান।