শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা

শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা

সংগৃহীত ছবি

চলমান নারী এশিয়া কাপের দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল পাকিস্তান। ভারত-বাংলাদেশের প্রথম সেমিফাইনাল একপেশে হলেও এই ম্যাচে দুই দলই লড়াই করেছে। শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে তিন উইকেটে হারিয়ে এশিয়া কাপের ফাইনালের টিকিট পেয়েছে লঙ্কান মেয়েরা।

শুক্রবার (২৬ জুলাই) রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে আগে ব্যাট করে শ্রীলঙ্কাকে ১৪১ রানের লক্ষ্য দেয় পাকিস্তান। জবাব দিতে নেমে এক বল এবং তিন উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় লঙ্কান মেয়েরা। এতে অপরাজিত থেকে ফাইনালে উঠেছে স্বাগতিকরা।

চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় লঙ্কানরা। ইনিংসের তৃতীয় বলে সাজঘরে ফেরেন বিষ্মি গুণারত্নে। ১৩ বলে ১২ রান করে তাকে সঙ্গ দেন হর্ষিতা সামারাবিক্রমা। তবে কাভিশা দিলহারিকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন চামারি আতাপাত্তু।

দুজনের ব্যাটে ভর করে পাওয়ার প্লেতে ২ উইকেট হারিয়ে ৩৫ রান তুলতে পারে স্বাগতিকরা। তবে ইনিংস বড় করতে পারেননি দিলহারি। ১৭ রান করে এই ব্যাটার আউট হলে, ২ বলে শূন্য রান করে তাকে সঙ্গ দেন নিলাক্ষী ডি সিলভা।

তবে এক প্রান্ত আগলে রেখে ৪৩ বলে ফিফটি ‍তুলে নেন চামারি আতাপাত্তু। তাকে যোগ্য সঙ্গ দেন অনুশকা সঞ্জীবনী। তবে ১৭তম ওভারে লঙ্কান অধিনায়ককে বোল্ড করে পাকিস্তানকে খেলা ফেরান সাদিয়া ইকবাল। ৪৮ বলে ৬৩ রান করেন আতাপাত্তু। ৩ বলে ৩ রান করে রান আউট হয়ে ফেরেন হাসিনি পেরেরা।

ফাইনালে ওঠার লড়াইয়ে শেষ ১২ বলে লঙ্কানদের লক্ষ্য দাঁড়ায় ১৬ রান। ১৯তম ওভারে দুটি বাউন্ডারি মেরে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান সুগন্ধিকা কুমারী। শেষ পর্যন্ত সুগন্ধিকা কুমারীর ৯ বলে ১০ রান এবং অনুশকা সঞ্জীবনীর ২২ বলের অপরাজিত ২৪ রানে ভর করে এক বল এবং তিন উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় লঙ্কান মেয়েরা।

পাকিস্তানের হয়ে সর্বোচ্চ চার উইকেট শিকার করেন সাদিয়া ইকবাল। এ ছাড়াও একটি করে উইকেট নেন নিদা দার এবং ওমাইমা সোহাইল।

টস হেরে ব্যাটিংয়ে নেমে দেখে শুনে খেলতে থাকেন দুই পাক ওপেনার গুল ফিরোজা এবং মুনিবা আলি। দুজনের ব্যাটে ভর করে উইকেট না হারিয়ে ৪৫ রান তোলে পাকিস্তান। তবে ফিফটি তুলতে পারেননি দুজনের কেউই। ২৪ বলে ২৫ রান করে ফিরোজা আউট হলে ৩৪ বলে ৩৭ রান করে তাকে সঙ্গ দেন মুনিবা আলি।

এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি সিদ্রা আমিন। ১৩ বলে ১০ রান করে সাজঘরে ফেরেন তিনি। ১৭ বলে ২৩ রান করে আউট হন নিদা দার। এরপর পাক শিবিরে হাল ধরেন আলিয়া রিয়াজ এবং ফাতিমা সানা।

শেষ পর্যন্ত আলিয়া রিয়াজের ১৫ বলে ১৬ রান এবং ফাতিমা সানার ১৭ বলের অপরাজিত ২৩ রানে ভর করে ৪ উইকেট হারিয়ে ১৪০ রানের লড়াকু পুঁজি পায় পাকিস্তানের মেয়েরা।

শ্রীলঙ্কার হয়ে দুটি করে উইকেট শিকার করেন উদেশিকা প্রবোধনী এবং কাভিশা দিলহারি