বাংলাদেশে পাসওয়ার্ড শেয়ার বন্ধ করল নেটফ্লিক্স

বাংলাদেশে পাসওয়ার্ড শেয়ার বন্ধ করল নেটফ্লিক্স

ছবি: সংগৃহীত

বিশ্বের জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স বাংলাদেশে পাসওয়ার্ড শেয়ার বন্ধ করে দিয়েছে। এখন থেকে এক বাড়িতে এক পরিবারের বাইরে আর ব্যবহার করা যাবে না নেটফ্লিক্স।

সংবাদমাধ্যম বাংলাদেশে পাসওয়ার্ড শেয়ার বন্ধ করল নেটফ্লিক্সঅনুযায়ী, বাংলাদেশে নেটফ্লিক্সের শেয়ারড গ্রাহকরা আর দেখতে পারছেন না। তারা নেটফ্লিক্স হাউজহোল্ড সেটআপের শিকার হচ্ছেন। টিভির স্ক্রিনে মেসেজ আসছে, ইউর টিভি ইজ নট পার্ট অফ দ্য নেটফ্লিক্স হাউজহোল্টড ফর দিস অ্যাকাউন্ট।

নেটফ্লিক্স বলছে, এই মেসেজটির অর্থ হলো নেটফ্লিক্স আপনার টিভিকে আপনার নেটফ্লিক্স পরিবারের সঙ্গে সংযুক্ত করতে পারেনি। আপনি যদি এমন একটি ডিভাইস থেকে নেটফ্লিক্সে সাইন ইন করেন যা আপনার নেটফ্লিক্স পরিবারের অংশ নয়, তাহলে নেটফ্লিক্স দেখার জন্য আপনাকে আপনার ডিভাইসটি যাচাই করতে হতে পারে।

নেটফ্লিক্স আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে থাকা দর্শকদের জন্য তাদের সেবা শুরু করে ২০১৬ সালে। এই প্ল্যাটফর্মে যে কোনো স্থান থেকে টিভি শো, মুভিসহ বিভিন্ন কনটেন্ট উপভোগ করতে পারেন নিবন্ধিত গ্রাহকরা। এজন্য মাসে গুনতে হয় ২.৯৯ থেকে ৯.৯৯ ডলারের মতো।

নেটফ্লিক্সের একটি প্রিমিয়াম অ্যাকাউন্ট ব্যবহার করে আলাদা আলাদা ডিভাইস থেকে একসাথে সর্বোচ্চ চারজন ব্যবহারকারী ভিডিও দেখতে পারেন। তবে ব্যবহারকারীদের মধ্যে কেউ কেউ একজনের ব্যবহারের জন্য নির্ধারিত অ্যাকাউন্টের পাসওয়ার্ড শেয়ার করে একাধিক ব্যক্তি ব্যবহার করে থাকেন। এখন আর সেটি সম্ভব নয়।

নেটফ্লিক্সের পরিষেবার শর্ত অনুসারে ব্যবহারকারীরা শুধু পরিবারের সদস্যদের সঙ্গে তাদের অ্যাকাউন্ট শেয়ার করতে পারেন।

গতবছর মে মাসের দিকে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধের ঘোষণা দিয়েছিল নেটফ্লিক্স। তখন প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করা হলেও বাংলাদেশে শেয়ার করা যেত।