ডিপ্রেশন কাটাতে কার্যকর এই বিশেষ থেরাপি

ডিপ্রেশন কাটাতে কার্যকর এই বিশেষ থেরাপি

ছবি: সংগৃহীত

দিনের পর দিন কাজের চাপ, নানা টেনশন, ব্যক্তিগত জীবনের অসংখ্য সমস্যায় হাঁপিয়ে উঠেন অনেকেই। ফলাফলে হতাশা আর উদ্বিগ্নতা হয় সঙ্গী। কখনো পারিবারিক সমস্যা, কখনো নিজের জীবনের নানা চাহিদার সঙ্গে পাল্লা দেওয়া কঠিন হয় পড়ে। 

সুস্থ জীবন পেতে শরীরের পাশাপাশি মনের সুস্থতাও জরুরি। মানসিকভাবে ভালো না থাকলে শরীরেরও ক্ষতি হতে থাকে। বর্তমানে উদ্বেগ আর হতাশার সমস্যা প্রকট হয়ে উঠেছে। আর তাই কী করে ডিপ্রেশন থেকে মুক্তি মিলবে সেই পথ খুঁজছেন সবাই। মনোরোগ বিশেষজ্ঞরা এবার এই পথেরই সন্ধান দিলেন। 

মনোরোগ বিশেষজ্ঞরা জানাচ্ছেন কগনিটিভ বিহেভিওরাল থেরাপি (Cognitive Behavioral Therapy) মানুষকে বিষণ্ণতা থেকে বেরিয়ে আসতে সাহায্য করে। এই থেরাপিতে, বিষণ্নতায় আক্রান্ত ব্যক্তির সাথে কথা বলা হয় এবং তার বিষণ্নতার কারণ খুঁজে বের করার চেষ্টা করা হয়। বিষণ্ণতা থেকে বের করে আনতে সাহায্য করে এই থেরাপি। 

 

বিশেষ এই থেরাপির মূল উদ্দেশ্য হলো মানুষের মধ্যে যেসব চিন্তা বা আচরণ সমস্যা সৃষ্টি করছে তা পরিবর্তন করা। CBT এই ধারণার উপর ভিত্তি করে কাজ করে, যা আমাদের চিন্তাভাবনা, অনুভূতি এবং আচরণগুলি পরস্পর সংযুক্ত এবং নেতিবাচক চিন্তাভাবনা এবং আচরণ পরিবর্তন করা মেজাজকে উন্নত করতে পারে। ১৯৬০ সালে আমেরিকান মনোরোগ বিশেষজ্ঞ অ্যারন বেক এটি তৈরি করেছিলেন। তখন থেকেই হতাশাগ্রস্ত ব্যক্তিদের চিকিৎসায় এই থেরাপি ব্যবহার করা হচ্ছে। 

CBT এর প্রকারভেদ

জ্ঞানীয় থেরাপি- এই থেরাপিতে ত্রুটিপূর্ণ চিন্তাভাবনার ধরণ শনাক্ত করা হয় এবং তা পরিবর্তন করার ওপর জোর দেওয়া হয়

REBT- এই থেরাপি বেকার চিন্তাভাবনাকে চ্যালেঞ্জ করে এবং পরিবর্তন করে মানসিক এবং আচরণগত সমস্যার সমাধান করে। 

ACT- এই থেরাপির মাধ্যমে চিন্তা ও অনুভূতির সঙ্গে লড়াই করার পরিবর্তে তাদের গ্রহণ করতে সাহায্য করে।

CBT কীভাবে বিষণ্ণতা কাটিয়ে উঠতে সাহায্য করে?

সাইকিয়াট্রিস্ট প্রায় ২০ দিন ধরে বিষণ্ণতায় ভুগছেন এমন একজন ব্যক্তিকে CBT নেওয়ার জন্য ডাকেন। এই সময়ে, হতাশাগ্রস্ত ব্যক্তির সঙ্গে তিনি কথা বলেন এবং তার মনের মধ্যে লুকিয়ে থাকা যন্ত্রণা, একাকীত্ব দূর করার চেষ্টা করেন। 

এই থেরাপির মাধ্যমে একজন ব্যক্তির চিন্তাভাবনা, অনুভূতি এবং আচরণ পরিবর্তন করার চেষ্টা করা হয়। একজন ব্যক্তির জীবন সম্পর্কে দৃষ্টিভঙ্গিও পরিবর্তন করা হয় যাতে তিনি হতাশা থেকে মুক্ত হতে পারেন।