জেল থেকে বেরিয়ে অলিম্পিকে স্বর্ণের স্বপ্ন এই খেলোয়াড়ের

জেল থেকে বেরিয়ে অলিম্পিকে স্বর্ণের স্বপ্ন এই খেলোয়াড়ের

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রোফেশনাল নারী বাস্কেটবল খেলোয়াড় ব্রিটন গ্রিনার। দেশের হয়ে অলিম্পিকে এনে দিয়েছেন দুটি গোল্ড মেডেল। তবে এই বাস্কেটবল খেলোয়াড়ের জীবনে নেমে এসেছিল কালো ছায়া। 

২০২২ সালে যুক্তরাষ্ট্রে কোনো খেলা না থাকায় খেলতে যান রাশিয়াতে। সেখানে গিয়ে ফেঁসে যান মাদক মামলায়। যে মামলায় শেষ পর্যন্ত রাশিয়া গ্রিনারকে নয় বছরের সাজা দেন।

এমন ঘটনার পরও গ্রিনার দমে যাননি। সে মামলায় জেল খেটেছেন প্রায় দশ মাস। বিশেষ বন্দিবিনিময় চুক্তির মাধ্যমে গ্রিনারকে রাশিয়া থেকে ছাড়িয়ে নেয় যুক্তরাষ্ট্র। নানা প্রতিকূলতা কাটিয়ে ২০২২ সালে এনবিএ দিয়ে খেলায় ফেরেন গ্রিনার। জেল খাটা সেই গ্রিনারই এবার প্যারিস অলিম্পিকে যুক্তরাষ্ট্রকে স্বপ্ন দেখাচ্ছেন গোল্ড জেতানোর।

অবশ্য গ্রিনারকে ছাড়িয়ে নেওয়ায় যুক্তরাষ্ট্রের সমালোচনায় মেতে ওঠেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। কারণটা ছিল তাকে ছাড়িয়ে আনা হয়েছিল রাশিয়ার অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউসের বিনিময়ে। তবে এমন সিদ্ধান্তে খুশিই হয়েছিল দেশটির ক্রীড়াপ্রেমী সাধারণ মানুষ।

কিছুদিন আগে নিজের এমন ফেরা ও রাশিয়ার সেই খারাপ দিনগুলোর অভিজ্ঞতার কথা গ্রিনার জানিয়েছেন সংবাদমাধ্যমে।

তিনি বলেন, ‘যেসব পরিস্থিতির মধ্য দিয়ে আমি গিয়েছি, সবাই ভাবছে আমার জন্য আবার দেশের বাইরে আসা কেমন অনুভূতির। আসলেই এটা দুর্দান্ত। এখানে খুব ভালো লাগছে। নিরাপদ বোধ করছি। দুর্দান্ত লাগছে। তবে এখন থেকে অলিম্পিক ছাড়া আামি আর বাইরে খেলতে যাব না।’

গ্রিনারকে মূলত গ্রেপ্তার করা হয়েছিল তার কাছে গাঁজার নির্যাস পাওয়ায়। অবশ্য এমন জিনিস তিনি ডাক্তারের পরামর্শেই রেখেছেন- এমনটাই জানিয়েছিলেন। তবে রাশিয়ার আদালত এমন যুক্তি মেনে নেননি। তাই সে দেশের আইন অনুযায়ী গ্রিনারকে নয় বছরের জেল দেন রাশিয়ার আদালত।