হোয়াটসঅ্যাপে বড় পরিবর্তন আসছে

হোয়াটসঅ্যাপে বড় পরিবর্তন আসছে

ছবি: সংগৃহীত

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার অধীন হোয়াটসঅ্যাপ পরিচালিত হয়। যা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ। এই অ্যাপে এবার বড় পরিবর্তনের ঘোষণা দিল মেটা। নতুন একটি ফিচার নিয়ে কাজ চলছে হোয়াটসঅ্যাপে। বদলে যাবে খোলনলচে।

হোয়াটসঅ্যাপে আসতে পারে চমক। এমন একটি নতুন ফিচারে কাজ করছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। এই বদল আনলে অ্যাপের মূল বিষয়েই চলে আসবে বদল।

এখন কোনও ফোন নম্বর থাকলে তবেই ব্যবহার করা যায় হোয়াটসঅ্যাপ। ফোন নম্বর ছাড়া হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্টই খোলা যায় না।

ফোন নম্বর না থাকলেও ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। এমনই সুবিধা আনতে চলেছে এই মেসেজিং অ্যাপ। টেকদুনিয়ার নানা কোণায় খবর এমনটাই।

হোয়াটসঅ্যাপ এখন এমন একটি ফিচার নিয়ে কাজ করছে যেখানে কোনও ব্য়বহারকারী নির্দিষ্ট ইউজার নেম ব্য়বহার করে প্রোফাইল তৈরি করতে পারবেন।

এর ফলে মোবাইল নম্বর না থাকলেও হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে। এর ফলে ২ ব্যক্তি একে অপরের মোবাইল নম্বর আদান-প্রদান না করেও হোয়াটসঅ্যাপে কথা বলতে পারবেন।

আপাতত ফোনের জন্য এই সুবিধা আসছে না। হোয়াটসঅ্যাপ ওয়েবের ক্ষেত্রে এই সুবিধা আনা হচ্ছে।

এই ফিচার নিয়ে এখনও নানা স্তরে কাজ করছে হোয়াটসঅ্য়াপ। ফলে ডিজাইন ও ফিচারে নানা বদল আসতে চলেছে।

এই ফিচার এসে গেলে- অন্য় সোশ্যাল মিডিয়ায় যেমন ফোন নম্বর না দিয়েও শুধুমাত্র একটি প্রোফাইল তৈরি করে ব্যবহার করা যায়, হোয়াটসঅ্যাপেও সেটাই করা যাবে।

এর ফলে ব্য়ক্তিগত নম্বর শেয়ার করার দরকার পড়বে না। অনেকসময় কাজের সুবিধার জন্য অনেকে হোয়াটসঅ্যাপ ব্য়বহার করেন কিন্তু ব্য়ক্তিগত মোবাইল নম্বর কাউকে দিতে চান না। তিনি এবার মোবাইল নম্বর ছাড়াই কাজ চালাতে পারবেন।

বেশ কিছুদিন ধরেই এই ফিচার নিয়ে কথা হচ্ছে। তবে সবদিক থেকে একেবারে ঠিকঠাক করে তবেই সর্বসাধারণের জন্য এই ফিচার আনবে হোয়াটসঅ্যাপ। জোর দেওয়া হচ্ছে তথ্য সুরক্ষার ক্ষেত্রেও।