নকিয়া নাম বদলে ‘HMD’ নামে আসছে ফোন

নকিয়া নাম বদলে ‘HMD’ নামে আসছে ফোন

ছবি: সংগৃহীত

ফিনল্যান্ডের নকিয়ার সুনাম জগৎ জুড়ে। এই ফোন কোম্পানি একসময় ফিচার ফোনের বাজারে রাজত্ব করত। এরপর এই কোম্পানির বেশ কয়েকবার হাতবদল হয়েছে। এখনকার মালিক এইচএমডি গ্লোবাল। এতদিন নকিয়া নামের এই হ্যান্ডসেট বাজারে আসত। কিন্তু শিগগিরই পাকাপাকিভাবে নকিয়া নাম বদলে ‘HMD’ নামে ফোন বাজারে আসবে। যদিও এখনই কোম্পানি এইচএমডি নামে দুইটি ফোন বাজারে ছেড়েছে।   

এইচএমডি গ্লোবালের প্রথম ফোনের নাম এইচএমডি ক্রেস্ট। দ্বিতীয় মডেলের নাম এইচএমডি ক্রেস্ট ম্যাক্স ৫জি । তিনটি রঙে লঞ্চ করেছে এইচএমডি’র এই দুই ফোন।

এইচএমডিৎর এই দুই ফোনেই রয়েছে ৬.৬৭ ইঞ্চির ওলিড ডিসপ্লে। এছাড়াও রয়েছে একটি অক্টা-কোর ৬এনএম ইউনিসত টি৭৬০ ৫জি চিপসেট এবং ৫০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা সেন্সর। এইচএমডি ক্রেস্ট ফোনে ডুয়াল রেয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। অন্যদিকে এইচএমডি ক্রেস্ট ম্যাক্স ৫জি ফোনে রয়েছে ট্রিপল রেয়ার ক্যামেরা ইউনিট। এছাড়াও এইচএমডি সংস্থার এই দুই ফোনে ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে। আর রয়েছে ফোনে সামান্য সমস্যা হলে তা সারানোর জন্য সেলফ-রিপেয়ার ফিচার। 

এইচএমডি ক্রেস্ট ফোনে এআই ফিচার যুক্ত ৫০ মেগাপিক্সেলের ক্যামেরা সেনসর ডুয়াল রেয়ার ক্যামেরা ইউনিটে রয়েছে। 

অন্যদিকে এইচএমডি ক্রেস্ট ম্যাক্স ৫জি ফোনে ট্রিপল রেয়ার ক্যামেরা ইউনিট রয়েছে। সেখানে ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি সেনসর, ৫ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড ক্যামেরা এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো সেনসর রয়েছে। 

এই দুই ফোনেই রয়েছে ৫০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা সেনসর। এছাড়াও রয়েছে ৫০০০ এমএএইচ ব্যাটারি এবং ৩৩ ওয়াটের চার্জিং সাপোর্ট।