চট্টগ্রামে শিক্ষার্থীদের বিক্ষোভ, ছত্রভঙ্গ করতে পুলিশের এ্যাকশান

চট্টগ্রামে শিক্ষার্থীদের বিক্ষোভ, ছত্রভঙ্গ করতে পুলিশের এ্যাকশান

ছবিঃ সংগৃহিত।

চট্টগ্রামে বিক্ষোভরত শিক্ষার্থীদের টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড ছুড়ে ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। এসময় ২০ শিক্ষার্থীকে আটক করা হয়।

সোমবার (২৯ জুলাই) বিকেল চারটার দিকে নগরীর চেরাগী পাহাড় মোড়ে এ ঘটনা ঘটে।

সারাদেশে কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে শিক্ষার্থী নিহত ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ককে তুলে নিয়ে যাওয়ার প্রতিবাদে শিক্ষার্থীরা এ বিক্ষোভের ডাক দিয়েছিলেন।

সরেজমিনে দেখা যায়, বিকেল সাড়ে তিনটার দিকে নগরীর চেরাগী পাহাড় মোড়ে সমবেত হন প্রায় একশ শিক্ষার্থী। এসময় তারা দেশব্যাপী ছাত্র আন্দোলন ঘিরে শিক্ষার্থীদের হত্যা ও গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ করেন। শিক্ষার্থীরা এ সময় ‘আমার ভাই মরলো কেন? প্রশাসন জবাব চাই’, ‘হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না’ সহ নানান স্লোগান দেন। এছাড়াও বিভিন্ন দাবি লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করেন শিক্ষার্থীরা।

বিক্ষোভ চলাকালে পুলিশ সদস্যরা কয়েকদফা শিক্ষার্থীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করেন। পৌনে চারটার দিকে শিক্ষার্থীদের একজনকে আটক করে প্রিজন ভ্যানে তোলা হলে অন্য শিক্ষার্থীরা প্রিজন ভ্যান ঘেরাও করে বিক্ষোভ শুরু করেন। একই সময়ে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ধস্তাধস্তি চলতে থাকে।

বিকেল চারটার দিকে শিক্ষার্থীরা কদমরসুল মাদরাসার সামনে বসে নানান স্লোগান দিতে থাকেন। এসময় পুলিশ টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। পরে শিক্ষার্থীদের একটি অংশ আন্দরকিল্লা ও অপর একটি অংশ বাংলা কলেজ হয়ে চকবাজারের দিকে চলে যায়।

শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে পুলিশের ছোড়া টিয়ারশেলে আহত হন দুই সংবাদকর্মী ও পুলিশের দুই উপ-পরিদর্শক।

তারা হলেন- ইংরেজি দৈনিক ডেইলি স্টারের ফটো করেসপন্ডেন্ট রাজিব রায়হান, চ্যানেল২৪ এর ক্যামেরা পারসন আবু জাবেদ, কোতোয়ালি থানার উপ-পরিদর্শক মোশাররফ হোসেন ও বোরহান।

পুলিশের সঙ্গে ধস্তাধস্তি ও টিয়ারশেলের আঘাতে কয়েকজন শিক্ষার্থীকে আহত হতে দেখা গেছে। তবে তাৎক্ষণিক তাদের নাম জানা যায়নি।