গাজাজুড়ে ইসরায়েলি হামলা অব্যাহত, আরও ৩৩ ফিলিস্তিনি নিহত

গাজাজুড়ে ইসরায়েলি হামলা অব্যাহত, আরও ৩৩ ফিলিস্তিনি নিহত

সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় আক্রমণ চালিয়েই যাচ্ছে ইসরায়েল। দখলদার দেশটির বর্বরোচিত হামলায় গাজা ভূখণ্ডজুড়ে আরও ৩৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। উদ্ধারকর্মীরা যেতে না পারায় অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গতদিনে ফিলিস্তিনি ভূখণ্ডজুড়ে ইসরায়েলি হামলায় অন্তত ৩৩ জন নিহত হয়েছেন। নতুনদের নিয়ে গত সাড়ে নয় মাসেরও বেশি সময় ধরে চলা হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ হাজার ৩৬৩ জনে। আহত হয়েছেন ৯০ হাজার ৯২৩ জন।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে গাজার শাসক দল হামাসের প্রাণঘাতী হামলার জবাবে উপত্যকায় প্রায় বিরামহীন হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। হামাসের ওই হামলায় নিহত হয় ১২ শর মতো ইসরায়েলি। ওইদিন দুই শতাধিক ইসরায়েলিকে বন্দি করে গাজায় নিয়ে আসেন সশস্ত্র ফিলিস্তিনিরা।

ওই হামলার প্রতিক্রিয়ায় গাজায় নির্বিচার হামলা শুরু দখলদার দেশ ইসরায়েল। তাদের হামলা থেকে রেহাই পায়নি শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, মসজিদ কিংবা গির্জার মতো বেসামরিক স্থাপনা।

হামলার পর বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপে চাপা পড়া অনেকেই নিখোঁজ হয়েছেন। তারা মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ মনে করছে, গাজা উপত্যকাজুড়ে ধ্বংস হওয়া বাড়ির ধ্বংসস্তূপের নিচে এখনও ১০ হাজারেরও বেশি লোক নিখোঁজ রয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ডব্লিউএইচওর একজন মুখপাত্র বলেছেন, পোলিও মহামারী ছড়িয়ে পড়া রোধ করতে ‘টিকা শিশুদের কাছে পৌঁছাতে অবিলম্বে যুদ্ধবিরতি প্রয়োজন।

হামাস এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধবিরতি এবং বন্দি বিনিময় আলোচনা স্থগিত করার জন্য একে অপরকে দোষারোপ করে বিবৃতি দিয়েছে।

এদিকে এক ফিলিস্তিনি বন্দিকে নির্যাতনের অভিযোগে নয়জন ইসরায়েলি সৈন্যকে গ্রেফতারের প্রতিবাদে অতি ডানপন্থী ইসরায়েলি বিক্ষোভকারীরা একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে।