নিজস্ব মেসেজিং অ্যাপ ব্যবহার করবে পাকিস্তান

নিজস্ব মেসেজিং অ্যাপ ব্যবহার করবে পাকিস্তান

ছবিঃ সংগৃহীত।

বিভিন্ন ধরনের সমস্যা এড়াতে অর্থাৎ গোপনীয়তা রক্ষায় নিজস্ব মেসেজিং অ্যাপ ব্যবহার করবে পাকিস্তান সরকার। ‌‌বিপ পাকিস্তান নামের অ্যাপটি মূলত কেন্দ্রীয় সরকারের কর্মকর্তা-কর্মচারীদের ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে।

পাকিস্তানের তথ্য প্রযুক্তি ও টেলিকমিউনিকেশন প্রতিমন্ত্রী ফাতিমা খাজা বলেছেন, অ্যাপটি মন্ত্রণালয়ে প্রাথমিক ট্রায়ালে রয়েছে ও শিগগির এটি সরকারি অফিসগুলোতে চালু করা হবে।

তিনি বলেছেন, আমরা সরকারি কর্মকর্তাদের মধ্যে সুরক্ষিত ও ঐক্যবদ্ধ যোগাযোগের ওপর গুরুত্ব দিয়ে অ্যাপ্লিকেশন তৈরি করেছি। বিপ পাকিস্তানের উদ্দেশ্য হলো তথ্য-উপাত্তের গোপনীয়তা রক্ষা করা।

২০২৩ সালের আগস্টে তখনকার আইটি মন্ত্রণালয়ের মন্ত্রী আমিনুল হক প্রথম নতুন অ্যাপের কথা বলেন। তখন তিনি এই অ্যাপকে হোয়াটস অ্যাপের বিকল্প বলে বর্ণনা করেছিলেন। তবে এখন অন্য কোনো অ্যাপের সঙ্গে এটির তুলনা করতে রাজি নয় সরকার।

খাজা বলেন, হোয়াটস অ্যাপের সঙ্গে তুলনা করা যথাযথ হবে না। অন্যা কোনো প্ল্যাটফর্মের সঙ্গে তুলনা করার ইচ্ছা নেই।

পাকিস্তানে ইন্টারনেট ব্যবহার নিয়ে যখন নানা ধরনের সমস্যা হচ্ছে তখনই দেশটির সরকারের কাছ থেকে এমন পদক্ষেপ সামনে এল।

চলতি বছরের এপ্রিলে পাকিস্তান সরকার নিরাপত্তা হুমকির কথা বলে ফেব্রুয়ারি থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স বন্ধের কথা জানায়।

সাম্প্রতিক মাসগুলোতে ইন্টারনেট ব্যবহারকারীরা নানা ধরনের সমস্যার কথা জানায়। বিশেষ করে হোয়াটস অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে। যদিও এসব অভিযোগ অস্বীকার করেছেন তথ্য মন্ত্রী আতাউল্লাহ তারার।

চলতি বছরের ফেব্রুয়ারিতে নির্বাচন চলাকালে মোবাইল ইন্টারনেট বন্ধ করে দেয় দেশটির কর্তৃপক্ষ।