সেনা সদস্যকে হত্যা করেছে প্রতিবাদকারীরা: পাকিস্তান সেনাবাহিনী

সেনা সদস্যকে হত্যা করেছে প্রতিবাদকারীরা: পাকিস্তান সেনাবাহিনী

প্রতিকী ছবি

একটি জাতীয়তাবাদী জাতিগত বালুচ আন্দোলন গত কয়েকদিন ধরে পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমের বন্দর নগরীটির মহাসড়ক অবরোধ করে তাদের গ্রেফতারকৃত সদস্যদের মুক্তি দাবি করছে। তাদের দাবি, নিরাপত্তা বাহিনী তাদের আন্দোলনের সদস্যদের গ্রেফতার করেছে।

এদিকে, পাকিস্তানের সামরিক বাহিনী দাবি করেছে, দেশটির দক্ষিণ-পশ্চিমের শহর গোয়াদরে প্রতিবাদকারীরা সোমবার একটি মিছিল থেকে তাদেরকে পাহাড়া দেওয়ায় নিয়োজিত নিরাপত্তা বাহিনীর সদস্যদের উপর হামলা চালিয়ে অন্তত একজন সেনা সদস্যকে হত্যা এবং ১৬ জনকে আহত করেছে।

এদিকে, বালুচ আন্দোলনের নেতা বেবার্গ বালুচ জানিয়েছেন- সেনাবাহিনী শক্তি প্রয়োগ করে প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করেছিল।

সেসময় নারী এবং শিশুসহ অনেকে আহত হন।

তবে সেনাবাহিনীর উল্লেখ করা হতাহতের ঘটনা নিয়ে কোনও মন্তব্য করেননি তিনি।

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমের বালুচিস্তান প্রদেশের সঙ্গে ইরান এবং আফগানিস্তানের সীমান্ত রয়েছে। সেখানে বিচ্ছিন্নতবাদী বিভিন্ন গোষ্ঠী সক্রিয় রয়েছে।

এসব গোষ্ঠী দাবি করেছে, সংশ্লিষ্ট অঞ্চলের প্রাকৃতিক সম্পদের বড় হিস্যা পেতে তারা লড়াই করছে।

প্রদেশের মুখ্যমন্ত্রী সরফরাজ বুগতি টেলিভিশনে দেওয়া এক ভাষণে জানিয়েছেন, বিক্ষোভকারীরা বিদেশি বিনিয়োগকারী একটি দলের সফর বন্ধ করতে ‘ষড়যন্ত্র' করছেন। আগামী সপ্তাহে দলটির এই প্রদেশের গোয়াদর শহর সফর করার কথা রয়েছে।  

তিনি আন্দোলনকারীদেরকে শান্তি নিশ্চিতে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন।

বুগতি বলেন, “আমাদের দরজা খোলা রয়েছে। ”

উল্লেখ্য, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘রোড অ্যান্ড বেল্ট’ প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট অঞ্চলে ৬৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হচ্ছে, যার একটি অংশ গোয়াদর বন্দরের উন্নয়ন এবং আরও কিছু প্রকল্পে ব্যয় করা হচ্ছে।