গাজায় যুদ্ধবিরতির মধ্যস্থতায় এবার সৌদি

গাজায় যুদ্ধবিরতির মধ্যস্থতায় এবার সৌদি

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় যুদ্ধবিরতি ও জিম্মি বিনিময় নিয়ে বিভিন্ন পক্ষের মধ্যকার আলোচনা এখন পর্যন্ত আলোর মুখ না দেখায় গোটা অঞ্চলে ছড়িয়ে পড়ছে উত্তেজনা।

মিশর ও কাতারের পর এবার যুদ্ধবিরতির আলোচনায় যুক্ত হয়েছে সৌদি আরবর।খবর আনাদোলুর।  গাজায় একটি স্থায়ী যুদ্ধবিরতি কার্যকরের জন্য তুরস্ক, মিশর, জর্ডান, বাহরাইন ও গাম্বিয়ার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছেন সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রী ফয়সাল বিন ফারহান।
 
ফয়সাল বিন ফারহান রবিবার (১ সেপ্টেম্বর) ফিলিস্তিনের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন তুর্কি পররাষ্ট্র মন্ত্রী হাকান ফিদানের সঙ্গে। অন্য মুসলিম দেশগুলোকে নিয়ে ইসরায়েলেরবর্বরতার বিরুদ্ধে কি করা যায় তা নিয়ে আলোচনা হয় দুই কূটনীতিকের মধ্যে।

এছাড়া সৌদির পাররাষ্ট্র মন্ত্রী মিশরের পররাষ্ট্র মন্ত্রী বদর আবদেলাত্তির সঙ্গে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন নিয়ে কথা বলেন।
 
জর্ডানের পররাষ্ট্র মন্ত্রী আয়মান সাফাদির সঙ্গে যুদ্ধবিরতির জন্য সব আরব ও মুসলিম দেশগুলোর সঙ্গে আলোচনার কথা বলেন সৌদির এ শীর্ষ কূটনীতিক। 

ফয়সাল বিন ফারহান রবিবার বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রী আব্দুল্লাতিফ আল-জায়ানির সঙ্গে যুদ্ধবিরতির বিষয় নিয়ে কথা বলেছেন।

এছাড়াও তিনি গাম্বিয়ার পররাষ্ট্র মন্ত্রী মামাদু তাগারা ও মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ এল-সিসির সঙ্গেও ফোনালাপ করেছেন।

এর আগে, যুদ্ধবিরতি নিয়ে সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও  তুরস্কোর প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গেও আলোচনা করেছেন।