কমলা হ্যারিস-ট্রাম্পের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা এখন সমানে-সমান

কমলা হ্যারিস-ট্রাম্পের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা এখন সমানে-সমান

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী দৌড়ে এগিয়ে থাকা থামিয়ে দিয়েছেন। হোয়াইট হাউসের দৌড়ে এখন ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান উভয় প্রার্থীর মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলছে। নতুন প্রকাশিত জরিপের ফলাফলে এটা দেখা গেছে।

মঙ্গলবার প্রকাশিত একাধিক জরিপ অনুযায়ী, প্রেসিডেন্ট জো বাইডেন ২০২৪ সালের প্রেসিডেন্ট প্রার্থীতা থেকে সরে যাওয়ার পর, ডেমোক্র্যাটিক মনোনীত প্রার্থী হওয়ার পর থেকে হ্যারিস ট্রাম্পের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছেন।

ব্লুমবার্গ নিউজ/মর্নিং কনসাল্টের নিবন্ধিত ভোটারদের এক জরিপ অনুযায়ী, হ্যারিস চারটি প্রধান নির্বাচনী যুদ্ধক্ষেত্র রাজ্যে ট্রাম্পের থেকে এগিয়ে আছেন এবং প্রাক্তন প্রেসিডেন্ট দুইটিতে এগিয়ে আছেন।

মিশিগানে হ্যারিস ট্রাম্পের থেকে ১১ শতাংশ পয়েন্ট এগিয়ে আছেন এবং অ্যারিজোনা, উইসকনসিন এবং নেভাদায় দুই পয়েন্ট এগিয়ে আছেন। অন্যদিকে, পেনসিলভানিয়াতে ট্রাম্প চার পয়েন্ট এগিয়ে এবং উত্তর ক্যারোলিনাতে দুই পয়েন্ট এগিয়ে। জর্জিয়াতে তারা সমান সমান। মিশিগান এবং পেনসিলভানিয়া বাদে সব রাজ্যে এই ফলাফলে ত্রুটির সম্ভাবনা ক্ষীণ (ত্রুটি হলে সেটা হবে স্যাম্পলের জন্য)।

যদি নির্বাচনের দিন জরিপের ফলাফল প্রতিফলিত হয়, তাহলে যে প্রার্থী জর্জিয়া জিতবেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

ডেমোক্র্যাটিক সুপার পিএসি প্রগ্রেস অ্যাকশন ফান্ড দ্বারা কমিশন করা এক জরিপে, হ্যারিস জর্জিয়াতে ট্রাম্পের থেকে এগিয়ে আছেন। অন্যদিকে ট্রাম্প অ্যারিজোনা এবং পেনসিলভানিয়াতে দুই পয়েন্ট এগিয়ে আছেন। 

একটি জাতীয় রয়টার্স/ইপসোস জরিপে, হ্যারিস ৪৩ শতাংশ থেকে ৪২ শতাংশে ট্রাম্পের থেকে এগিয়ে আছেন, যা ত্রুটির সীমার মধ্যে রয়েছে (ত্রুটি হলে সেটা হবে স্যাম্পলের জন্য)।

বাইডেনের সিদ্ধান্তের পর ডেমোক্র্যাটদের মধ্যে দ্রুত সমর্থন আদায়ের পর, হ্যারিস ইতিবাচক ফলাফল পান। সোমবার হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে ডেমোক্র্যাটিক প্রার্থী হিসেবে ঘোষণা করা হবে এবং তিনি তার রানিং মেট ঘোষণা করার পর ৫ নভেম্বর নির্বাচনের জন্য সুইং রাজ্যগুলোতে সফরে যাবেন। পেনসিলভানিয়ার গভর্নর জোশ শাপিরো, অ্যারিজোনার সেনেটর মার্ক কেলি এবং পরিবহন সচিব পিট বুটিগেগসহ অনেকে তার ভাইস প্রেসিডেন্ট প্রতিযোগী হবেন বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার জর্জিয়ার আটলান্টায় এক প্রচারণা অনুষ্ঠানে, হ্যারিস বলেন, দৌড়ের গতি পরিবর্তন হচ্ছে এবং ট্রাম্প এটি অনুভব করছেন।

হ্যারিস ট্রাম্পের আইনি সমস্যাগুলো এবং স্বাস্থ্যসেবা এবং গর্ভপাত নিয়ে তার অবস্থানের সমালোচনা করেছেন। তার প্রতিদ্বন্দ্বীকে সেপ্টেম্বরে বিতর্কের প্রতিশ্রুতি রাখতে চ্যালেঞ্জ জানান। যদিও রিপাবলিকান পার্টির এই প্রার্থী বলেছেন, তিনি এই ইভেন্টটি এড়িয়ে যেতে পারেন।

কমলা হ্যারিস বলেন, ‘ওয়েল ডোনাল্ড, আমি আশা করি আপনি আমার সাথে বিতর্কের মঞ্চে দেখা করার জন্য পুনর্বিবেচনা করবেন। যদি আপনার কিছু বলার থাকে, তবে আমার মুখের সামনে বলুন।’

সূত্র : আল জাজিরা