পাকিস্তান সফরে ‘এ’ দলের অধিনায়ক হৃদয় ও বিজয়

পাকিস্তান সফরে ‘এ’ দলের অধিনায়ক হৃদয় ও বিজয়

ছবি: সংগৃহীত

আগামী মাসে পাকিস্তান সফরে ওয়ানডে সিরিজে বাংলাদেশ 'এ' দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন তাওহিদ হৃদয়। আর চারদিনের ম্যাচের সিরিজের নেতৃত্ব পেলেন এনামুল হক বিজয়।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দুই অধিনায়কের নাম প্রকাশ করেছে। গতকাল মঙ্গলবার দুটি চারদিনের ম্যাচ ও তিনটি ওয়ানডে ম্যাচের জন্য 'এ' দলের দুটি আলাদা স্কোয়াড ঘোষণা করা হয়। সব মিলিয়ে ডাক পেয়েছেন ২৩ জন ক্রিকেটার।

বয়সভিত্তিক পর্যায়ে লম্বা সময় অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে হৃদয়ের। এবারে 'এ' দলের দায়িত্ব মিলল তার। গত বছর বাংলাদেশ দলে অভিষেকের পর এখন পর্যন্ত ৩০ ওয়ানডে ও ২৯ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। অন্যদিকে, বিজয় জাতীয় দলের জার্সিতে খেলছেন ২০১২ সাল থেকে। এখন পর্যন্ত ৫ টেস্ট, ৪৯ ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টিতে মাঠে নেমেছেন তিনি।

হৃদয় ও বিজয়— দুজনেই আছেন পাকিস্তানের মাটিতে আসন্ন চারদিনের ম্যাচের ও ওয়ানডে সিরিজের স্কোয়াডে। অর্থাৎ সাদা ও লাল বলের ক্রিকেটে পরস্পরের নেতৃত্বে খেলবেন তারা।

দুই স্কোয়াড মিলিয়ে রাখা হয়েছে বাংলাদেশ দলের বেশ কয়েকজন অভিজ্ঞ ও পরিচিত ক্রিকেটারকে। তাদের মধ্যে আছেন মুশফিকুর রহিম, মুমিনুল হক, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন দিপু, নাঈম হাসান, হাসান মাহমুদ, তানজিম হাসান সাকিব, নাঈম শেখ, জাকের আলি অনিক, সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোসাদ্দেক হোসেন সৈকত।

আগামী ৬ অগাস্ট পাকিস্তানের উদ্দেশে যাত্রা করবে বাংলাদেশ 'এ' দল। ১০ অগাস্ট শুরু হবে প্রথম চার দিনের ম্যাচ। দ্বিতীয় চার দিনের ম্যাচ মাঠে গড়াবে ১৭ অগাস্ট। এরপর ২৩, ২৫ ও ২৭ অগাস্ট অনুষ্ঠিত হবে তিনটি ওয়ানডে। সবগুলো ম্যাচের ভেন্যুই ইসলামাবাদ।