শোকের মাস আগস্টের প্রথম দিন আজ

শোকের মাস আগস্টের প্রথম দিন আজ

ছবি: সংগৃহীত

শোকাবহ আগস্টের প্রথম দিন আজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা, আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা, জঙ্গিদের সারা দেশে একযোগে বোমা হামলার মতো রক্তক্ষয়ী ও শোকাবহ ঘটনার মাস আগস্ট।

শোকের মাস ঘিরে গতকাল বুধবার মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কর্মসূচির কথা জানানো হয়।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে কৃষক লীগের আয়োজনে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টায় দলের বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শোকযাত্রা করবে জাতীয় শ্রমিক লীগ।

আজ থেকে ৩১ আগস্ট পর্যন্ত মাসব্যাপী কোরআন খতম, ১৫ আগস্টের শহীদদের স্মরণে দোয়া এবং অসহায় ও দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ করবে যুবলীগ।

এ ছাড়া বাদ ফজর বনানী কবরস্থান মসজিদে মাসব্যাপী কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ।

২ আগস্ট শুক্রবার সারা দেশে সব জেলা, উপজেলা ও ইউনিয়নে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, আলোচনাসভা, দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ, বৃক্ষরোপণ ও দোয়া মাহফিলের আয়োজন করবে কৃষক লীগ। ৩ আগস্ট রয়েছে মত্স্যজীবী লীগের বৃক্ষরোপণ কর্মসূচি, ৪ আগস্ট সারা দেশে যুবলীগের যুব সমাবেশ/মানববন্ধন/অবস্থান কর্মসূচি এবং বিভাগীয় কমিশনার বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচি।

৫ আগস্ট শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে সকাল ৮টায় আবাহনী ক্লাব প্রাঙ্গণে তাঁর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে।

সকাল ৮টা ৪৫ মিনিটে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন। ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনাসভা করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এ ছাড়া শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনাসভা করবে যুবলীগ, ছাত্রলীগ ও মত্স্যজীবী লীগ। একই দিন সকাল ১১টায় এ উপলক্ষে আলোচনাসভা ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

৭ আগস্ট দেশের সব উপজেলা, থানা, পৌরসভা ও ইউনিয়নে যুব সমাবেশ/মানববন্ধন/অবস্থান কর্মসূচি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি পেশ করবে যুবলীগ।

৮ আগস্ট শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে সকাল ৮টায় বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিল করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো। শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে মিলাদ মাহফিল ও আলোচনাসভা করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ও মত্স্যজীবী লীগ।

৯ আগস্ট সকাল ১১টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করবে জাতীয় শ্রমিক লীগ। ১০ আগস্ট শনিবার বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবসের আলোচনাসভার আয়োজন করবে মহিলা শ্রমিক লীগ। এ ছাড়া বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে সকাল ১০টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনাসভা করবে মহিলা আওয়ামী লীগ।

সংবাদ বিজ্ঞপ্তিতে ৩১ জুলাই পর্যন্ত নানা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। তবে এসব কর্মসূচির তারিখ, স্থান ও সময় পরিবর্তন হতে পারে বলেও জানানো হয়েছে।